বন্যাদুর্গত জম্মু-কাশ্মীরে চারদিন পর শুরু হল বৈষ্ণোদেবী যাত্রা

Updated By: Sep 8, 2014, 11:16 PM IST
বন্যাদুর্গত জম্মু-কাশ্মীরে চারদিন পর শুরু হল বৈষ্ণোদেবী যাত্রা

জম্মু-কাশ্মীরে বন্যা পরিস্থিতি ভয়াবহ। এখনও পর্যন্ত দেড়শোরও বেশি প্রাণ কেড়ে নিয়েছে বিধ্বংসী বন্যা। গতকাল আকাশপথে পরিস্থিতি খতিয়ে দেখার পর  জাতীয় বিপর্যয় ঘোষণা করেন প্রধানমন্ত্রী । এরপর আরও গতি পেয়েছে উদ্ধারকাজ । প্রায় বাইশ হাজার জলবন্দি মানুষকে উদ্ধার করেছে সেনা। বারোই সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করেছে জম্মু-কাশ্মীর সরকার। অন্যদিকে চারদিন বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে বৈষ্ণোদেবী যাত্রা।

সন্ত্রাসের রক্তচক্ষু সরিয়ে বন্যায় ভূস্বর্গ ভয়ঙ্কর। ঝিলমের জলোচ্ছ্বাসের  শব্দে চাপা পড়ে গিয়েছে বন্দুকের আওয়াজ। গত ষাট বছরের ভয়ঙ্করতম বন্যায়   ঘরছাড়া জম্মু-কাশ্মীরের বহু মানুষ। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজধানী শ্রীনগর। পুরোপুরি বিচ্ছিন্ন  শ্রীনগর শহরের বিদ্যুত সংযোগ। বিপর্যস্ত টেলিফোন পরিষেবা। প্রত্যন্ত এলাকায় থাকা পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ নেই অনেকের। এপর্যন্ত জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং বায়ুসেনার  উদ্যোগে উদ্ধার করা সম্ভব হয়েছে প্রায় বাইশ হাজার মানুষকে। উদ্ধারে ব্যবহার করা হচ্ছে সেনাবাহিনীকেও। বায়ুসেনার তেইশটি বিমান ও ছাব্বিশটি কপ্টারকে উদ্ধার কাজে লাগানো হয়েছে। বন্যাদুর্গত অঞ্চলগুলিতে উদ্ধারকার্যে   নামানো হয়েছে দেড়শোরও বেশি স্পিড বোট। ঝিলম নদীর জলে প্লাবিত অঞ্চলগুলি থেকে দুর্গত মানুষদের নিরাপদ জায়াগায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে সেনাবাহিনী।

বন্যাদুর্গত এলাকায় প্রায় ছিয়াশি মেট্রিক টন ওষুধ ফেলা হয়েছে হেলিকপ্টার থেকে। দিল্লিতে একটি মেডিক্যাল টিমকে প্রস্তুত রাখা হয়েছে। চার হাজার কম্বল, নব্বইটি তাঁবু, তেইশ হাজার লিটার জল এবং ছশো কেজি বিস্কুট সরবরাহ করা হয়েছে বন্যাদুর্গত এলাকায়। বন্যা বিধ্বস্ত এলাকায় ত্রাণের জন্য ত্র একটি বিশেষ দল গঠন করেছে কংগ্রেস। প্রচুর ত্রাণসামগ্রী নিয়ে জম্মু-কাশ্মীর যাচ্ছে ওই দল।

বন্যার জলে ধুয়ে গেছে বহু রাস্তা। ভেসে গেছে একাধিক সেতু। জলের তলায় লালচক,আর্মি ক্যান্টনমেন্ট,সরকারি সচিবালয়,এয়ারপোর্ট রোড, হরিসিং সড়ক, রিগাল চক। শ্রীনগর এমএলএ হস্টেলে আটকে রয়েছে চারশো পরিবার। সব মিলিয়ে ভূস্বর্গ সত্যিই ভয়ঙ্কর।

 

.