Uttarakhand UCC Bill | Uttarakhand: 'বাল্য বিবাহ-বহুবিবাহে না', আর কী বলছে ইউনিফর্ম সিভিল কোড?

Uttarakhand Uniform Civil Code: নাগরিক আইনে অভিন্নতা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবেদনটি ছয় ফেব্রুয়ারি (মঙ্গলবার) উত্তরাখণ্ড বিধানসভায় উপস্থাপন করা হবে।

Updated By: Feb 5, 2024, 12:17 PM IST
Uttarakhand UCC Bill | Uttarakhand: 'বাল্য বিবাহ-বহুবিবাহে না', আর কী বলছে ইউনিফর্ম সিভিল কোড?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির নেতৃত্বাধীন উত্তরাখণ্ডের মন্ত্রিসভা রবিবার ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিলের অনুমোদন দিয়েছে, একটি উচ্চ-স্তরের সরকার-নিযুক্ত কমিটির সুপারিশ অনুসরণ করেছে তাঁরা।

নাগরিক আইনে অভিন্নতা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবেদনটি ছয় ফেব্রুয়ারি (মঙ্গলবার) উত্তরাখণ্ড বিধানসভায় উপস্থাপন করা হবে।

ইউসিসি বিলের কিছু মূল বৈশিষ্ট্য

পুত্র ও কন্যার জন্য সমান সম্পত্তির অধিকার: উত্তরাখণ্ড সরকারের খসড়া অভিন্ন সিভিল কোড বিল, পুত্র ও কন্যা উভয়েরই সম্পত্তিতে সমান অধিকার নিশ্চিত করে, তাদের শ্রেণী নির্বিশেষে।

আরও পড়ুন: Madhya Pradesh| Intoxicated Teacher: কোনও হুঁশ নেই; স্কুলের সিঁড়িতে বসে মাথা তুলতে পারছেন না, ভাইরাল প্রাথমিক শিক্ষকের ভিডিয়ো

বৈধ ও অবৈধ শিশুদের মধ্যে পার্থক্য দূর করা: বিলটির লক্ষ্য সম্পত্তির অধিকার সংক্রান্ত বৈধ ও অবৈধ শিশুদের মধ্যে পার্থক্য দূর করা। সমস্ত শিশু দম্পতির জৈবিক সন্তান হিসাবে স্বীকৃত।

দত্তক নেওয়া এবং জৈবিকভাবে জন্ম নেওয়া শিশুদের অন্তর্ভুক্তি: ইউনিফর্ম সিভিল কোড বিলে দত্তক নেওয়া, সারোগেসির মাধ্যমে জন্ম নেওয়া বা সহায়ক প্রজনন প্রযুক্তির মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অন্যান্য জৈবিক শিশুদের সঙ্গে সমান মনে করা হয়।

মৃত্যুর পর সমান সম্পত্তির অধিকার: একজন ব্যক্তির মৃত্যুর পর, বিলটি মৃত ব্যক্তির স্বামী/স্ত্রী এবং সন্তানদের সমান সম্পত্তির অধিকার প্রদান করে। পাশাপাশি মৃত ব্যক্তির পিতামাতার ক্ষেত্রেও সমান অধিকার রয়েছে। এটি পূর্ববর্তী আইনের থেকে আলাদা, যেখানে মৃত ব্যক্তির সম্পত্তিতে শুধুমাত্র মায়ের অধিকার ছিল।

UCC এর অন্যান্য উদ্দেশ্য

বিলটির প্রাথমিক উদ্দেশ্য হল একটি আইনী কাঠামো প্রতিষ্ঠা করা যা রাষ্ট্রের মধ্যে সকল নাগরিকের জন্য , তাদের ধর্ম নির্বিশেষে বিবাহ, বিবাহবিচ্ছেদ, জমি, সম্পত্তি এবং উত্তরাধিকার আইনের সামঞ্জস্য নিশ্চিত করে।

আরও পড়ুন: Jharkhand Foor Test: ভোটাভুটির আগে রাজ্যে ফিরছেন জোটের ৪০ বিধায়ক, আজ বড় পরীক্ষা চম্পাই সোরেনের

জানা গিয়েছে, বিলের খসড়া তৈরি করা কমিটির অন্যান্য প্রধান সুপারিশগুলির মধ্যে রয়েছে, বহুবিবাহ এবং বাল্যবিবাহের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা, সমস্ত ধর্মের মেয়েদের জন্য একটি সাধারণ বিবাহযোগ্য বয়স এবং বিবাহবিচ্ছেদের জন্য অনুরূপ ভিত্তি এবং পদ্ধতি প্রয়োগ করা।

আমরা এগিয়ে যাব: ইউসিসি প্রসঙ্গে বললেন পুষ্কর সিং ধামি

ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) খসড়াটি দেরাদুনে তার সরকারি বাসভবনে পুষ্কর সিং ধামির সভাপতিত্বে একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠকে পাস করা হয়েছিল। উত্তরাখণ্ড বিধানসভার একটি বিশেষ অধিবেশন ডাকা হয়েছে বিলটির উপর আইন পাস করতে এবং এটিকে একটি আইনে পরিণত করতে।

পুষ্কর সিং ধামী বৈঠকের পরে বলেন, ‘আজ মন্ত্রিসভার বৈঠকের সময়, ইউনিফর্ম সিভিল কোড রিপোর্ট অনুমোদন করা হয়েছিল। আমরা এটিকে একটি আইন করার দিকে এগিয়ে যাব’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.