দোষী সাব্যস্ত হলে ৫ বছর জেল, 'লভ জিহাদ' রুখতে কড়া অর্ডিন্যান্স আনল যোগী সরকার

ভিন ধর্মে বিয়ের আড়লে ধর্মান্তর করার অভিযান চলছে। এমনটাই দাবি সংঘ পরিবারের। সেই প্রচেষ্ঠা রুখতে বিল পাস করানো হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

Updated By: Nov 24, 2020, 07:28 PM IST
দোষী সাব্যস্ত হলে ৫ বছর জেল, 'লভ জিহাদ' রুখতে কড়া অর্ডিন্যান্স আনল যোগী সরকার

নিজস্ব প্রতিবেদন: 'লভ জেহাদ' রুখতে শেষপর্যন্ত কড়া ব্যবস্থা নিল উত্তরপ্রদেশ সরকার। জোর করে ধর্মান্তরের বিরুদ্ধে অধ্যাদেশ পাস করল যোগী আদিত্যনাথ সরকার। বিধি বিরুদ্ধ ধর্মান্তরণ বিল বা বেআইনি ধর্মান্তরণ বিল অনুযায়ী কেউ দোষী সাব্যস্ত হলে তার ৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

আরও পড়ুন-মর্মান্তিক! কানে শুনতে পায় না সন্তান, অবসাদে ১ বছরের ছেলেকে খুন করে আত্মঘাতী মা

ভিন ধর্মে বিয়ের আড়লে ধর্মান্তর করার অভিযান চলছে। এমনটাই দাবি সংঘ পরিবারের। সেই প্রচেষ্ঠা রুখতে বিল পাস করানো হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার তা করে দেখালেন।

ধর্মান্তর রুখতে ইতিমধ্যেই অরুণাচল প্রদেশ, ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, গুজরাট, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড এই ধরনের আইন আনার কথা ভাবতে শুরু করেছে।

গত সপ্তাহেই লভ জিহাদ-এর বিরুদ্ধে আইন আনার কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশ ও হরিয়ানা সরকার। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘোষণা করেছেন, লভ জিহাদ রুখতে বিধানসভার পরবর্তি অধিবেশনেই 'ধর্ম স্বতন্ত্র বিল' আনবে তার সরকার। রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী জানিয়েছেন ওই বিল অনুযায়ী কেউ দোষী ব্যক্তির ৫ বছরের সাজার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন-Sputnik V করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকরী; অন্যান্য টিকার থেকে অনেক সস্তা, দাবি রাশিয়ার

অন্যদিকে, একই ধরনের আইন আনার পরিকল্পনা করেছে হরিয়ানা সরকারও। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানিয়েছেন, কোনও রকম প্রলোভন দেখিয়ে, ষড়যন্ত্র করে কেউ ধর্মান্তর করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সেরকমই একটি আইন আনা হচ্ছে রাজ্যে।

.