Uttar Pradesh | Rail Track: গরমে গলে গেল রেল লাইন, চালকের বুদ্ধিতে দুর্ঘটনা এড়াল ট্রেন

ট্র্যাকটি সরে যাওয়ায় লোকোমোটিভ পাইলট একটি ঝাঁকুনি অনুভব করার পরে ঠিক সময়ে ট্রেনটি থামিয়ে দেন। তার উপস্থিত বুদ্ধির কারণে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

Updated By: Jun 18, 2023, 04:21 PM IST
Uttar Pradesh | Rail Track: গরমে গলে গেল রেল লাইন, চালকের বুদ্ধিতে দুর্ঘটনা এড়াল ট্রেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচণ্ড গরমে নতুন সমস্যা উত্তর প্রদেশে। এবার এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল যোগীর রাজ্য। জানা গিয়েছে গরমের ফলে শনিবার লখনউয়ের নিগোহা রেলস্টেশনের লুপ লাইনের রেল ট্র্যাকগুলি গলে যায়। শনিবার বিকাল ৫টা নাগাদ, নীলাঞ্চল এক্সপ্রেস ভুল করে মূল লাইনের পরিবর্তে লুপ লাইনে ঢুকে পরে। এর ফলে ট্র্যাকগুলি গলে যায় এবং ছড়িয়ে পড়ে।

অবিলম্বে মেরামত আদেশ জারি

ট্র্যাকটি সরে যাওয়ায় লোকোমোটিভ পাইলট একটি ঝাঁকুনি অনুভব করার পরে ঠিক সময়ে ট্রেনটি থামিয়ে দেন। তার উপস্থিত বুদ্ধির কারণে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। তিনি কন্ট্রোল রুমকে এই খবর জানান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীরা সমস্যাটি খুঁজে দ্রুত ট্র্যাকের মেরামত শুরু করেন। পাইলট এই ঘটনায় অভিযোগ দায়ের করেন এবং লখনউ জংশনে পৌঁছে পরিস্থিতি সম্পর্কে শীর্ষ কর্মকর্তাদের জানান। রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত ট্র্যাকগুলি পরীক্ষা করে মেরামতের আদেশ জারি করেছেন।

আরও পড়ুন: RBI: আরবিআই ভল্ট থেকে রহস্যজনকভাবে উধাও ৮৮ হাজার কোটি মূল্যের ৫০০ টাকার নোট!

স্টেশন মাস্টারও সমস্ত ট্রেনকে লুপ লাইনের ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছেন। লখনউয়ের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) সুরেশ সাপ্রা পরিস্থিতিটি সম্পূর্ণভাবে খতিয়ে দেখার জন্য একটি তদন্ত শুরু করেছেন।

খারাপ ট্র্যাক রক্ষণাবেক্ষণকে দায়ী করা হয়

বিশেষজ্ঞদের মতে, ট্র্যাক রক্ষণাবেক্ষণ ঠিক ভাবে না হওয়ার ফলে ঘটনাটি ঘটে থাকতে পারে। নীলাঞ্চল এক্সপ্রেস লখনউ থেকে প্রয়াগরাজ-প্রতাপগড় রুটে চলছিল। সেই সময় নিগোহা রেলওয়ে স্টেশনের প্রধান লাইনে অন্য একটি ট্রেন থামানো হয়েছিল।

আরও পড়ুন: Kerala: ৫০ লাখি গাড়ি কিনে দল থেকে অপসারিত সিপিএম নেতা!

প্রাথমিক তদন্ত অনুসারে, ওড়িশার বালাসোরের সাম্প্রতিক রেল বিপর্যয়ের সময় একই ঘটনা ঘটেছে। ভবিষ্যতে অনুরূপ পরিস্থিতি প্রতিরোধ করার জন্য, কর্তৃপক্ষ যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

 

এই ঘটনায় এমপি যুব কংগ্রেসের মন্তব্য

গলে যাওয়া ট্র্যাকগুলির ফুটেজের প্রতিক্রিয়ায়, এমপি যুব কংগ্রেস তাদের ট্যুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদীকে ট্যাগ জানিয়েছে, ‘মোদী সরকারের যাত্রী তার নিজের জীবনের জিম্মেদার। রেল দফতরে ক্রমাগত কর্মচারী সংকটের কারণে এখন রেললাইন বেঁকে যাচ্ছে, কখন দুর্ঘটনা ঘটবে তা বলা যাচ্ছে না’।

গরমে মৃত ৯৮

অন্যদিকে উত্তর ভারত যখন চরম তাপপ্রবাহের মধ্যে রয়েছে, বিহার এবং উত্তর প্রদেশে গত তিন দিনে প্রচণ্ড গরমের কারণে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে ৫৪ জন মৃত্যু হয়েছে এবং বিহারে৪৪ জন প্রাণ হারিয়েছেন।

উত্তরপ্রদেশের বালিয়ার একটি জেলা হাসপাতালে ভর্তি হওয়া অন্তত ৫৪ জন মানুষের ১৫, ১৬ এবং ১৭ জুনের মধ্যে রাজ্যে তীব্র গরমের কারণে মৃত্যু হয়। একজন আধিকারিক জানিয়েছেন, জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত জটিলতার কারণে গত তিন দিনে বালিয়ার একটি জেলা হাসপাতালে কমপক্ষে ৪০০ জনকে ভর্তি করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.