UPSC: ভাঙতেন পাথর, পেতেন ১০ টাকা মজুরি আর একবেলা খাওয়া! সেই ছেলেই আজ IAS অফিসার...

A Motivational Story: চরম আর্থিক সংকটের মধ্যে দিন কাটাতেন, পাথর ভাঙার কাজ করতেন তবুও তার স্বপ্ন ছিল UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তার লক্ষ্যে পৌঁছানো। রাম ভজন কুমারের জীবনের এই গল্প প্রমাণ করে যে কঠোর পরিশ্রম, প্রবল ইচ্ছাশক্তি এবং একাগ্রতা থাকলে যেকোনো প্রতিকূলতা কাটিয়েই সাফল্য অর্জন করা সম্ভব।

Updated By: Oct 14, 2024, 06:23 PM IST
UPSC: ভাঙতেন পাথর, পেতেন ১০ টাকা মজুরি আর একবেলা খাওয়া! সেই ছেলেই আজ IAS অফিসার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) সিভিল সার্ভিস পরীক্ষায় পাশ করা মোটেও সহজ কাজ নয়, সত্যিই একটি কঠিন চ্যালেঞ্জ। এই পরীক্ষায় সফল হওয়া মানে শুধুমাত্র বুদ্ধিমত্তাই নয়, ধৈর্য এবং ইচ্ছাশক্তিরও প্রমাণ। আইএএস(IAS) রাম ভজন কুমারের জীবন তারই একটি উদাহরণ, যা বহু মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। রাজস্থানের ছোট্ট গ্রাম বাপি থেকে উঠে আসা রাম ভজন কুমারের জীবনের গল্প শুধুমাত্র একটি সফলতারই গল্প নয়, কীভাবে দারিদ্র্যতার লড়াই করে জীবনের লক্ষ্যে এগিয়ে যেতে হয় তারই এক অবিস্মরণীয় উদাহরণ।

আরও পড়ুন, Cab Driver: এবার ক্যাবেও 'হোক কলরব'! 'ভাইয়া বলে আমাকে ডাকবেন না', ট্যাক্সিওলার ৬ দফা দাবিতে ঝড়...

রাম ভজন কুমারের জন্ম ও বেড়ে ওঠা রাজস্থানের বাপি গ্রামে। তাঁর ছোটবেলা থেকেই তিনি ও তার মা চরম আর্থিক সংকটের মধ্যে দিন কাটাতেন। কোভিড-১৯ মহামারীর সময়ে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। পরিবারে একমাত্র উপার্জন করতেন বাবা, কিন্তু বাবাকে হারিয়ে রাম ভজন ও তার মা বাধ্য হন দিনমজুরের কাজ করতে। তাঁরা পাথর ভেঙে ও ভারী পাথরের বোঝা মাথায় তুলে অর্থ উপার্জন করতেন। তাও দিনে মাত্র ৫-১০ টাকা উপার্জন করতেন, যা পর্যাপ্ত পরিমাণ খাবার কেনার জন্যও যথেষ্ট ছিল না।

আরও পড়ুন, Chennai Rain: প্রবল ঝড়ৃবৃষ্টিতে তোলপাড় হবে ৪ জেলা, আগামিকাল স্কুল-কলেজে ছুটি, ওয়ার্ক ফ্রম হোম ঘোষণা রাজ্য সরকারের

তবে এত প্রতিকূলতার মধ্যেও রাম ভজন কুমার হাল ছাড়েননি। তিনি আর্থিক উপার্জনের জন্য পরিশ্রমের পাশাপাশি নিজের পড়াশোনায় মনোযোগ দিয়েছিলেন। পাথর ভাঙার কাজ করার সময়ও তার স্বপ্ন ছিল UPSC পরীক্ষায় ভালো নম্বর পেয়ে উত্তীর্ণ হয়ে তার লক্ষ্যে পৌঁছানো। প্রথম আটবারের চেষ্টা বিফল হলেও, রাম ভজন ধৈর্য হারায়নি। অবশেষে, ২০২২ সালের UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় তিনি ৬৬৭ তম স্থান অর্জন করেন এবং তার স্বপ্ন পূরণ হয়।

আরও পড়ুন, Unknown facts: চোখ তো খোলাই থাকে, জলের নিচে মাছেরা কি ঘুমায়?

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রাম ভজন পাথর ভাঙার কাজ ও তার মা প্রতিদিন ২৫টি করে পাথরের বাক্স বইতেন। এই কঠোর পরিশ্রম সত্ত্বেও, তাদের উপার্জন খুবই সামান্য ছিল। তবে তিনি যে পাথর ভাঙতেন, তা তাকে শুধুমাত্র শারীরিক পরিশ্রম করতে শেখায়নি বরং তাকে মনের জোর, সবরকম পরিস্থিতিকেই সহ্য করতে শিখিয়েছে। তার লেখা পরীক্ষায় ৭৭০ নম্বর এবং ব্যক্তিত্ব পরীক্ষায়(personality test) ১৬২ নম্বর, তিনি মোট ৯৩২ নম্বর পেয়েছেন।

আরও পড়ুন, Oil Price Jumps: দুঃসংবাদ! উৎসবের পরেই জ্বালানি তেলের দাম আকাশ ছোঁবে! ১ লিটার পেট্রোলের দাম হবে...

রাম ভজনের সাফল্যের পিছনে রয়েছে তার মায়ের অবদান, যিনি কখনও তার স্বপ্নের পথে তাকে বাধা দেননি। তাদের জীবনের লড়াই ও ধৈর্য্য়ের গল্প সকল UPSC পরীক্ষার্থীর জন্য একটি অনুপ্রেরণার গল্প। রাম ভজন কুমারের জীবনের গল্প প্রমাণ করে যে কঠোর পরিশ্রম, ইচ্ছাশক্তি এবং একাগ্রতা থাকলে যেকোনো প্রতিকূলতা কাটিয়েই সাফল্য অর্জন করা সম্ভব।

আরও পড়ুন, Serial Killer Queen: অনন্তযৌবনা থাকতে মেরে খেয়েছিলেন ৬০০ নারী, বিশ্বের নৃশংসতম সিরিয়াল কিলার এক রানি! চিনে নিন...

রাম ভজন কুমার নিজেই বলেছেন, 'সংগ্রাম না থাকলে সাফল্যের মধুর স্বাদ পাওয়া যায় না।'

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.