UPSC-তে প্রথম বিহারের শুভম, দ্বিতীয় ভোপালের জাগৃতি, প্রথম দু'শোয় বাংলার দুই

প্রথম ২০০-জনে রয়েছে পশ্চিমবঙ্গ সরকার দ্বারা পরিচালিত সতেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের দুই পড়ুয়া। 

Updated By: Sep 24, 2021, 11:57 PM IST
UPSC-তে প্রথম বিহারের শুভম, দ্বিতীয় ভোপালের জাগৃতি, প্রথম দু'শোয় বাংলার দুই

নিজস্ব প্রতিবেদন: সিবিল সার্ভিস পরীক্ষায় (Civil Service Exam) শীর্ষস্থান অধিকার করলেন বিহারের শুভম কুমার (Shubham Kumar)। আইআইটি বম্বে থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেছেন তিনি। আদতে বিহারের কাটিহারের বাসিন্দা বছর ২৪-র এই তরুণ। আইএএস অফিসার হওয়ার স্বপ্ন দেখে আসছেন বলে জানালেন শীর্ষ স্থানাধিকারী শুভম কুমার (Shubham Kumar)। তিনি বলেন,''গ্রামীণ এলাকার উন্নয়ন, কর্মসংস্থান ও দারিদ্র দূরীকরণই তাঁর লক্ষ্য।''

 

মহিলাদের মধ্যে প্রথম ও সামগ্রিকভাবে দ্বিতীয় হয়েছেন ভোপালের জাগৃতি অবস্তি। ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক জাগৃতি চাকরি ছেড়ে সিভিল সার্ভিসের প্রস্তুতি নিয়েছেন। তৃতীয় দিল্লির অঙ্কিতা জৈন। 

প্রথম ২০০-জনে রয়েছে পশ্চিমবঙ্গ সরকার দ্বারা পরিচালিত সতেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের দুই পড়ুয়া। তাঁরা হলেন রিকি আগরওয়াল ও ময়ূরী মুখোপাধ্যায়। ৮৭ তম স্থান পেয়েছেন রিকি। ময়ূরী ১৫৯ তম স্থানে রয়েছেন। 

প্রথম ২৫ জনের মধ্যে রয়েছেন ১৩ পুরুষ ও ১২ মহিলা। সফল ৭৬১ জন প্রার্থীর মধ্যে পুরুষ ৫৪৫ জন ও মহিলা ২১৬ জন। এর মধ্যে সাধারণ শ্রেণির ২৬৩ জন, আর্থিকভাবে পিছিয়ে পড়া ৮৬ জন ও অন্যান্য অনগ্রসর শ্রেণির ২২৯ জন, তপশিলি জাতি ১২২ জন এবং তপশিলি উপজাতি ৬১ জন রয়েছেন। এবছর সিভিল সার্ভিস পরীক্ষায় বসেছিলেন ৪.৮২ লক্ষের বেশি প্রার্থী। মেইন লিখিত পরীক্ষার সুযোগ পেয়েছিলেন ১০ হাজার ৫৬৪ জন।     

আরও পড়ুন- Mithun-র এক ছোবলে.. সংলাপে অসুবিধার কী আছে? জানতে চাইল High Court
   

.