মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখবে পিওন, ঝাড়ুদাররা! বিড়ম্বনায় উত্তরপ্রদেশ শিক্ষা দফতর

শেষে পরীক্ষার খাতা দেখবেন পিওন, দারওয়ানরা! হ্যাঁ ঠিকই শুনেছেন। উত্তরপ্রদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের খাতা দেখবে পিওন, চৌকিদার যোগ্যতার লোকেরাই। প্রত্যন্ত গ্রামের বেশিরভাগ স্কুলে পিওন, চৌকিদার, ক্লার্ক এমনকী ঝাড়ুদারদেরও পরীক্ষার খাতা দেখার জন্য দায়িত্ব দেওয়া হয়।

Updated By: Nov 3, 2015, 12:52 PM IST
মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখবে পিওন, ঝাড়ুদাররা! বিড়ম্বনায় উত্তরপ্রদেশ শিক্ষা দফতর

ওয়েব ডেস্ক: শেষে পরীক্ষার খাতা দেখবেন পিওন, দারওয়ানরা! হ্যাঁ ঠিকই শুনেছেন। উত্তরপ্রদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের খাতা দেখবে পিওন, চৌকিদার যোগ্যতার লোকেরাই। প্রত্যন্ত গ্রামের বেশিরভাগ স্কুলে পিওন, চৌকিদার, ক্লার্ক এমনকী ঝাড়ুদারদেরও পরীক্ষার খাতা দেখার জন্য দায়িত্ব দেওয়া হয়।

২০১৩ উত্তরপ্রদেশের শিক্ষা দফতর থেকে নিয়ম করা হয়, সরকার ও বেসরকারি স্কুলকে পরীক্ষার খাতা দেখার জন্য শিক্ষকের নাম ও যোগ্যতা, কবে যোগ দিয়েছেন এমনই সব তথ্য বোর্ডের ওয়েবসাইটে আপলোড করা হবে।

চলতি বছরে সমস্ত প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে সমাপ্ত করার কথা। কিন্তু পরিক্ষার্থীর খাতা দেখার শিক্ষকের যোগ্যতায় কেউ পিওন, কেউ ঝাড়ুদার অথবা ক্লার্কের নাম উঠে আসবে, এমনটা ভেবে উঠতে পারেনি শিক্ষা দফতর। বোর্ড থেকে জানানো হয়, "যেসব তথ্য আপলোড হয়েছে, সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।" উত্তরপ্রদেশ বোর্ড কর্তা শৈল যাদব নির্দেশ দিয়েছেন ওইসব স্কুলের প্রধান শিক্ষককে ভুল তথ্য সংশোধন করে সঠিক নাম পাঠানোর।

.