ফের তালিবানি ফতোয়া খাপ পঞ্চায়েতের

মোবাইল ফোনে কথা বলতে পারবেন না মহিলারা! বয়স ৪০ না পেরোলে দোকানে যেতে পারবেন না কোনও মহিলা। আর দিনের বেলা মাথা না ঢেকে কোনওভাবেই বাড়ির বাইরে বেরোতে পারবেন না তারা। হ্যাঁ। এরকমই তালিবানি ফতোয়া জারি করেছে উত্তরপ্রদেশের একটি গ্রাম পঞ্চায়েত।

Updated By: Jul 14, 2012, 10:47 AM IST

মোবাইল ফোনে কথা বলতে পারবেন না মহিলারা! বয়স ৪০ না পেরোলে দোকানে যেতে পারবেন না কোনও মহিলা। আর দিনের বেলা মাথা না ঢেকে কোনওভাবেই বাড়ির বাইরে বেরোতে পারবেন না তারা। হ্যাঁ। এরকমই তালিবানি ফতোয়া জারি করেছে উত্তরপ্রদেশের একটি গ্রাম পঞ্চায়েত। আর এই ফতোয়াকে কেন্দ্র করে দেশজুড়ে আলোড়ন শুরু হয়েছে।
এখানেই শেষ নয়! প্রেম করে বিয়ে রুখতেও তত্পর কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী অজিত সিংয়ের লোকসভা কেন্দ্র বাগপতের অন্তর্গত আসারা গ্রাম পঞ্চায়েতের সদস্যেরা। আশ্চর্যজনকভাবে এই নিযেধাজ্ঞাকে কার্যত মেনেও নিয়েছেন গ্রামের মহিলারা। কিন্তু, খবর ছড়িয়ে পড়তেই দেশজুড়ে শুরু হয়েছে আলোড়ন। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মা পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত এবং দোষী খাপ সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছেন। কীভাবে সম্ভব হল এধরনের ফতোয়া জারি, তা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।
 
দেশজুড়ে তৈরি হয়েছে বিতর্ক। অথচ, শুক্রবার পর্যন্ত এ বিষয়ে নাকি কিছুই জানতেন না বাগপতের পুলিস সুপার ভি কে শেখর! শেষপর্যন্ত অবশ্য ঘুম ভাঙে পুলিস প্রশাসনের। ঘটনার জেরে দুজনকে গ্রেফতার করে পুলিস। কিন্তু, রাতেই তাদের ছিনিয়ে নিয়ে যান গ্রামবাসীদেরই একাংশ। ভাবতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে রাজধানী দিল্লি থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরের এই গ্রামে। আর গ্রাম পঞ্চায়েতের দাবি, গ্রামের মানুষ তাদের সঙ্গে সহমত। সম্মান রক্ষায় খুনের আদেশ দিয়ে কিছুদিন আগেই সংবাদ শিরোনামে উঠে এসেছে খাপ পঞ্চায়েত। এবার, তালিবানি ফতোয়া জারি হল অসামরিক বিমান পরিবহণমন্ত্রীরই নির্বাচনী কেন্দ্র বাগপতে।

.