সংস্কারে এককাট্টা কেন্দ্র

বিমা ক্ষেত্রে ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগ বাড়িয়ে এবং পেনসনের ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের দরজা খুলে দিয়ে দ্বিতীয় দফা সংস্কারের পথে হাঁটতে চলেছে কেন্দ্র। বৃহস্পতিবার এবিষয়ে আলোচনা করতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে মন্ত্রিসভা সংস্কারের পক্ষে অনুমোদন মিলতে পারে বলেও খবর।

Updated By: Oct 3, 2012, 09:48 PM IST

বিমা ক্ষেত্রে ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগ বাড়িয়ে এবং পেনসনের ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের দরজা খুলে দিয়ে দ্বিতীয় দফা সংস্কারের পথে হাঁটতে চলেছে কেন্দ্র। বৃহস্পতিবার এবিষয়ে আলোচনা করতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে মন্ত্রিসভা সংস্কারের পক্ষে অনুমোদন মিলতে পারে বলেও খবর। এছাড়া আরও বেশ কিছু বিষয়ে বৃহস্পতিবারের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করার প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে। পেনসনে বিদেশি লগ্নির প্রস্তাব নিয়ে আগামিকালের বৈঠকে আলোচনা হবে। প্রসঙ্গত, প্রথম ইউপিএ সরকারের আমলেই পেনসনে এফডিআই নিয়ে এগোতে চেয়েছিল কেন্দ্র। কিন্তু বামেদের বিরোধিতায় তা থেকে শেষপর্যন্ত পিছু হটতে বাধ্য হয় সরকার।
তবে এখানেই শেষ নয়। বিদ্যুতের মাসুল এবং রেলের ভাড়াবৃদ্ধির সুপারিশ করেছে কিরিট পারেখ কমিটি। ফলে এই সুপারিশ কার্যকর করার পথে এগোতে পারে কেন্দ্র। টেলিকম ক্ষেত্রেও বিদেশি লগ্নির সীমা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। ৭৪ শতাংশ থেকে বাড়িয়ে ১০০ শতাংশ করার প্রস্তাব এসেছে। এছাড়াও দুটি বিল সংশোধনের প্রস্তাব রয়েছে। বিল দুটি হল, কম্পিটিশন অ্যাক্ট ২০০২ এবং কোম্পানিজ বিল ২০১১।

.