Budget 2022 Expectations: দেশের আর্থিক বৃদ্ধি ঘটাতে বাজেট জনমুখী? কোন পথে হাঁটবেন অর্থমন্ত্রী নির্মলা?

স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষাক্ষেত্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ট্যাক্স, জ্বালানির দাম-এ কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার তা আজ জানান হবে বাজেট পেশের মাধ্যমে।

Updated By: Feb 1, 2022, 09:29 AM IST
Budget 2022 Expectations: দেশের আর্থিক বৃদ্ধি ঘটাতে বাজেট জনমুখী? কোন পথে হাঁটবেন অর্থমন্ত্রী নির্মলা?
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

নিজস্ব প্রতিবেদন: করোনার বিরুদ্ধে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে ভারত। এই প্রেক্ষাপটে আজ সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বার্ষিক বাজেটে চলতি অর্থবর্ষের জন্য স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষাক্ষেত্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ট্যাক্স, জ্বালানির দাম-এ কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার তা আজ জানান হবে বাজেট পেশের মাধ্যমে। কোভিড এর কারণে মুদ্রাস্ফীতির সঙ্গে এখনও লড়াই করছে দেশ। যদিও জনমুখী বাজেট পেশের মাধ্যমে সেই চাপ কিছুটা মুক্ত করতে পারেন নির্মলা সীতারমন, এমনটাই আশা। 

গত আর্থিক বছরে অপর্যাপ্ত ত্রাণ দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছিল বিজেপি সরকার। আগের বাজেটে রাস্তা, রেলপথের মত যোগাযোগ ব্যবস্থায় ঢেলে অর্থব্যয় করা হয়েছিল বাজেটে। মঙ্গলবার একটি সরকারী প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির জেরে বিশ্বব্যাপী মূল্যস্ফীতির জেরে আরও সঙ্কটে পড়তে চলেছে। এর ফলে অর্থনীতিতে আঘাত হানতে পারে এই জ্বালানির দাম। যদিও আগামী অর্থবর্ষে দেশের অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধির  লক্ষ্যমাত্রা ৮ থেকে ৮.৫ শতাংশেই রাখল কেন্দ্র। জাতীয় পরিসংখ্যান দফতর যদিও এর আগে ৯.২ শতাংশ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল। 

আরও পড়ুন, Economic Survey 2021-22: আর কয়েক বছরের অপেক্ষা! এরপরই ভারতীয় পুরুষদের ছাপিয়ে যাবেন মহিলারা

বিশেষজ্ঞদের মতে, এর আগে, ২০২১-২২ অর্থবর্ষের জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা ১১ শতাংশ রেখেছিল কেন্দ্র। মার্চের শেষে তা কতটা পূরণ হয়েছে জানা যাবে। তবে ২০২০-২১ অর্থবর্ষে ৭.৩ শতাংশ সঙ্কোচন ঘটেছিল জিডিপি-র। পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে খাদ্য ও সারের ওপর ভর্তুকি বৃদ্ধি করতে পারে৷

অর্থ মন্ত্রকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল সাংবাদিকদের বলেছেন, রাজস্ব প্রাপ্তিতে দেশের অন্যতম অর্থবর্ষ এটি। রেকর্ড সংখ্যক রাজস্ব আদায় হয়েছে। এপ্রিল-নভেম্বর সময়কালে আগের তুলনায় ৬৭% বেড়েছে রাজস্ব আদায়। এর থেকে বোঝা যায় যে সরকারের কাছে "প্রয়োজনে অতিরিক্ত সহায়তা দেওয়ার জন্য আর্থিক সঙ্গতি রয়েছে"।

যদিও ভারতের বাজারে খুচরো মূল্যবৃদ্ধি হয়েছে অনেকটা। দেশের কর্মসংস্থানের দিকেও লক্ষ্য রাখা যেতে পারে বাজেটে,  এমনটাও বলা হয়েছে। শিল্প উৎপাদন ও বিনিয়োগে বিদেশি লগ্নি টানার ক্ষেত্রেও এ বারের বাজেট গুরুত্বপূর্ণ। অর্থনীতিবিদদের মতে ঋণ ও ব্যক্তিগত বিনিয়োগ, কর্পোরেট ক্ষেত্রে বড় ছাড়ের ঘোষণা নাও করতে পারেন অর্থমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.