বাজেট পেশের আগেই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার, সংশয়ে লগ্নিকারীরা

 এই প্রশ্নের বিভ্রান্তিতে বড়সড় পতন দেখা গেল শেয়ার বাজারে। বাজার খুলতেই সেনসেক্স সূচকের পতন হয় ৩০০ পয়েন্ট। নিফটিও ১৫০ পয়েন্ট পড়েছে।

Updated By: Feb 1, 2020, 09:37 AM IST
বাজেট পেশের আগেই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার, সংশয়ে লগ্নিকারীরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারও স্বদেশীয়ানার বার্তা দিয়ে লাল সালু মোড়ায় ‘বহি খাতা’ নিয়ে রাষ্ট্রপতি ভবনের দিকে রওনা দিলেন নির্মলা-অনুরাগরা। এই বাজেট আদৌ কি কোনও দিশা দেখাবে? এই প্রশ্নের বিভ্রান্তিতে বড়সড় পতন দেখা গেল শেয়ার বাজারে। বাজার খুলতেই সেনসেক্স সূচকের পতন হয় ৩০০ পয়েন্ট। নিফটিও ১৫০ পয়েন্ট পড়েছে।

বিশ্বব্যাপী আর্থিক মন্দা। যার জেরে ভারতের অর্থনীতিতেও। জিডিপি ৫-এর নীচে। বেকারত্ব নজিরবিহীন। পরিকাঠামো গত উন্নয়ন কার্যত থমকে। এই আবহে শনিবারের বারবেলার বাজেট কতটা দিশা দেখাবে এই নিয়ে সংশয়ে রয়েছে লগ্নিকারীরা। তার প্রমাণ পাওয়া গেল শেয়ার বাজার খুলতেই। ব্যাঙ্ক, আইটি, মোটর-সহ একাধিক সেক্টরের শেয়ারের পতন হয়েছে।

আরও পড়ুন- বাজেটে অর্থনীতির চাকা ঘোরাতে 'ফ্যান্টাস্টিক ফোর'-এর কী রণনীতি?  

অর্থনীতির চাকা বসে গিয়েছে। চাই নতুন লগ্নি। সেপ্টেম্বরে প্রায় দেড় লক্ষ কোটি টাকার কর্পোরেট কর ছাঁটাইয়ের কথা ঘোষণা করেন নির্মলা সীতারমন। আয়-কর কমানোরও ইঙ্গিত দেন তিনি। অর্থনীতিবিদরা বলছেন বাজার চাঙ্গা করতে এই দাওয়াই যথেষ্ট নয়। চাহিদা বাড়াতে আম-জনতার হাতে বাড়াতে হবে টাকার জোগান। এ যুক্তির ওপর আশা রেখে সাধারণ মানুষও চাইছেন, বাজেটে কমানো হোক আয়কর।

আরও পড়ুন- ঝিমিয়ে অর্থনীতি, 'হিন্দু গ্রোথ রেট'কে টেনে তোলার কঠিন লক্ষ্যের মুখে নির্মলা 

সূত্রে খবর ৫ লক্ষ টাকা পর্যন্ত করের হারে হাত দিচ্ছে না সরকার। ৫ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে করের হার ২০ শতাংশ থেকে কমে, ১০ শতাংশ করা হতে পারে। এখন ১০ লক্ষ টাকার বেশি আয়ে তিরিশ শতাংশ কর দিতে হয়। বাজেটে ১০ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কুড়ি শতাংশ করের কথা, ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ২০ লক্ষ টাকার বেশি আয়ে আগের মতোই করের হার ৩০ শতাংশ থাকতে পারে। 

.