বরখাস্ত সাংসদের চা খাওয়ালেন হরিবংশ, বিহার-প্রসঙ্গ তুলে 'গরু রচনা' প্রধানমন্ত্রীর

এ দিন সকালে বরখাস্ত সাংসদদের কাছে গিয়ে কিছুক্ষণ সময় কাটান রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান। সে সময় না ছিল সাংবাদিকদের জটলা বা ক্যামেরার হুড়োহুড়ি

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Sep 22, 2020, 11:42 AM IST
বরখাস্ত সাংসদের চা খাওয়ালেন হরিবংশ, বিহার-প্রসঙ্গ তুলে 'গরু রচনা' প্রধানমন্ত্রীর
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: নরেন্দ্র মোদীর পাখির চোখ এখন শুধুই বিহার নির্বাচন। সংসদের গান্ধীমূর্তির পাদদেশে রাতভর  ধরনা প্রদর্শন করছেন রাজ্যসভার বরখাস্ত সাংসদেরা। যাঁর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ করে বরখাস্ত হতে হয়েছে ৮ সাংসকে, সেই তিনি, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্য়ান হরিবংশ নারায়ণ সিং আজ সকালে নিজের হাতে তাঁদের চা-পান করালেন। তাঁর এই সৌজন্যবোধে উচ্চ প্রশংসিত প্রধানমন্ত্রী। এ পর্যন্ত ঠিক ছিল। কিন্তু হরিবংশের সংসদীয় সৌজন্যতায় বিহারের সংস্কৃতি জুড়ে যেন গরু রচনাই তৈরি করলেন প্রধানমন্ত্রী। সামনেই যে বিহার নির্বাচন!

এ দিন সকালে বরখাস্ত সাংসদদের কাছে গিয়ে কিছুক্ষণ সময় কাটান রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান। সে সময় না ছিল সাংবাদিকদের জটলা বা ক্যামেরার হুড়োহুড়ি। নিজে সাংবাদিক হওয়ায় বোঝেন এমন পরিস্থিতি কতটা অপ্রস্তুতের। বিরোধী সাংসদের সামনে বসে নিজের হাতে চা-পান করান তিনি। তবে, রবিবারে বিরোধীদের 'অসংসদীয় বিক্ষোভ' তাঁকে যে ব্যাথিত করেছে, এমন উষ্মা প্রকাশও করেছেন হরিবংশ।

রাজ্যসভার চেয়ারম্য়ান ভেঙ্কাইয়া নায়ডুকে একটি চিঠি দিয়ে হরিবংশ জানান, গণনতন্ত্রের নাম করে কিছু বিরোধী সাংসদের যে হিংসাত্মক বিক্ষোভ দেখা গেল তাতে তিনি মর্মাহত। তাঁর সামনে রুলবুকের পাতা উড়িয়ে, যে টেবিল ঐতিহ্যের স্বাক্ষর তার উপর উঠে সংসদের অবমাননা করা, অশ্রাব্য ভাষায় স্লোগানে তিনি ব্যাথিত। সারারাত ঘোমাতে পারেননি। হরিবংশ আরও জানান, আগামিকাল কবি রামধারি সিং দিনকরের জন্মবার্ষিকী। আজ থেকে আগামিকাল পর্যন্ত সে দিনের প্রতিবাদে অনশন করবেন। 

আরও পড়ুন- কৃষি বিল নিয়ে তোলপাড়ের জের! ৬ রবি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করল কেন্দ্র

হরিবংশের সৌজন্যতার প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, বহু বছর আগেই বিশ্বকে গণতন্ত্রের পাঠ পড়িয়েছে বিহারই। সেই পুণ্যভূমির প্রতিনিধি হরিবংশ। আজ তাঁর এই সৌজন্যতা প্রত্যেক গণতন্ত্রপ্রেমীকে মুগ্ধ করল।     

.