টিকায় বঞ্চিত বাংলা? ২ বিজেপি শাসিত রাজ্যকে 'সুবিধা', স্পষ্ট কেন্দ্রের তথ্যেই

প্রশ্ন উঠছে, কোন অঙ্কে গুজরাত, রাজস্থান ও কর্নাটককে বাড়তি ভ্যাকসিন? 

Updated By: Jul 30, 2021, 09:49 PM IST
টিকায় বঞ্চিত বাংলা? ২ বিজেপি শাসিত রাজ্যকে 'সুবিধা', স্পষ্ট কেন্দ্রের তথ্যেই

নিজস্ব প্রতিবেদন: টিকা (Covid Vaccine) বণ্টনে রাজ্যের সঙ্গে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকেও বাংলাকে টিকা দেওয়ার অনুরোধ করেছেন। রাজ্যওয়াড়ি টিকা বণ্টনের যে হিসাব কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক লোকসভায় দিয়েছে, তাতে স্পষ্ট বাংলার তুলনায় কম জনসংখ্যার ৩ রাজ্য বেশি ডোজ পেয়েছে। এর মধ্যে আবার দু'টি বিজেপি শাসিত গুজরাত ও কর্ণাটক। অন্যটি রাজস্থান কংগ্রেস শাসিত। 

কোভিড টিকা (Covid Vaccine) নিয়ে বাংলার প্রতি বঞ্চনার অভিযোগ মুখ্যমন্ত্রী বারবার তুলেছেন। এনিয়ে তিন-তিনবার চিঠিও দিয়েছেন প্রধানমন্ত্রীকে। মঙ্গলবার মোদীর (Narendra Modi) সঙ্গে দেখা করেও বিষয়টি তুলেছেন মমতা। তিনি বলেন,'আমরা চাই, সব রাজ্যই পাক। তবে আমাদের জনসংখ্যা অনুযায়ী কম পেয়েছি। আর একটু বেশি টিকা ও ওষুধ দরকার।' এই অভিযোগ কি সত্যি নাকি স্রেফ রাজনৈতিক চাপানউতোর? চলতি বছর ৩০ জুন পর্যন্ত রাজ্যগুলিকে কত টিকা দিয়েছে মোদী সরকার? সেই তথ্য সংসদে  তুলে ধরল কেন্দ্র। এই সময়ে সবচেয়ে বেশি টিকা পেয়েছে মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশ। ওই হিসাব অনুযায়ী, মহারাষ্ট্র টিকা পেয়েছে  ৩ কোটি ৫২ লক্ষ। ৩ কোটি ২৮ লক্ষ টিকা পেয়েছে উত্তরপ্রদেশ।

টিকা-প্রাপ্তিতে তৃতীয় থেকে পঞ্চম স্থানে গুজরাত, রাজস্থান ও কর্ণাটক। প্রধানমন্ত্রীর নিজের রাজ্য টিকা পেয়েছে ২ কোটি ৫৯ লক্ষ। ২ কোটি ৪৫ লক্ষ টিকা পেয়েছে রাজস্থান। তার পর কর্নাটক পেয়েছে ২ কোটি ৩৯ লক্ষ টিকা।

অথচ এই সময়সীমায় বাংলায় পাঠানো হয় ২ কোটি ২৮ লক্ষ  ৫৮ হাজার ৭৬০ ডোজ টিকা। মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের জনসংখ্যা পশ্চিমবঙ্গের চেয়ে বেশি। আবার পশ্চিমবঙ্গের তুলনায় গুজরাত, রাজস্থান ও কর্নাটকের জনসংখ্যা অনেক কম। প্রশ্ন উঠছে, কোন অঙ্কে গুজরাত, রাজস্থান ও কর্নাটককে বাড়তি ভ্যাকসিন? ওই রাজ্যগুলিতে পশ্চিমবঙ্গের চেয়ে প্রাপ্ত বয়স্কদের সংখ্যা বেশি এমন তথ্যও নেই। ফলে বাংলা কি বঞ্চনার শিকার? প্রশ্নটা আরও বেশি করে উঠছে, কারণ ৩ রাজ্যের মধ্যে গুজরাত এবং কর্নাটকে বিজেপির সরকার রয়েছে। দাবি উঠেছে, কোন মাপকাঠিতে টিকা বণ্টন করা হয়েছে, তা সংসদে পেশ করুক মোদী সরকার। 

আরও পড়ুন- কোভিড টিকার জোগান ও বাংলার নাম বদল নিয়ে প্রধানমন্ত্রীকে বললেন Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.