টুইটারকে কেন্দ্রের Digital Rules মানতেই হবে, জানাল দিল্লি হাইকোর্ট

এ সংক্রান্ত পরবর্তী শুনানি আগামী ৬ জুলাই।

Updated By: May 31, 2021, 04:12 PM IST
টুইটারকে কেন্দ্রের Digital Rules মানতেই হবে, জানাল দিল্লি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: নতুন ডিজিটাল আইনকে কেন্দ্র করে টুইটারের সঙ্গে ভারত সরকারের সংঘাতের আবহে কোনও বদলই আসছে না।  
কেন্দ্র ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে গত সপ্তাহে এ নিয়ে এক দফা তরজা হওয়ার পরে এ সপ্তাহের গোড়াতেই টুইটার আর এক দফা ধাক্কা খেল দিল্লি আদালতে। একটি মামলার পর্যবেক্ষণে দিল্লি হাইকোর্ট  সোমবার জানাল, নয়া IT Rules মানতেই হবে টুইটারকে (Twitter)। 

আইনজীবী অমিত আচার্য্য (Amit Acharya) অভিযোগ করে জানিয়েছিলেন, টুইটার নয়া নিয়ম মানছে না। সেই মর্মে দিল্লি হাইকোর্টে একটি আবেদনও জমা করেছিলেন তিনি। সেই মামলার পর্যবেক্ষণেই কেন্দ্র ও টুইটারকে নোটিস পাঠিয়ে এ বিষয়ে তাদের অবস্থান জানতে চেয়েছে দিল্লি হাইকোর্ট (Delhi High Court)

আরও পড়ুন: আলাপনের বিরুদ্ধে কি এবার কঠোর পদক্ষেপ? স্বরাষ্ট্রমন্ত্রক-DOPT বৈঠক ঘিরে জল্পনা

গত ফেব্রুয়ারি মাসে একটি নির্দেশিকা জারি করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে Resident Grievance Officer নিয়োগ করতে বলেছিল কেন্দ্র। এ ছাড়া বিশেষ ক্ষেত্রে পোস্ট মুছে ফেলা বা প্রেরকের তথ্য কেন্দ্রের হাতে তুলে দেওয়া সংক্রান্ত নিয়মও ছিল ওই নির্দেশিকায়। সেই আবেদনে প্রথমে সাড়া না দিলেও একে একে সব সোশ্যাল মিডিয়াই নিয়ম মানতে রাজি হয়েছে। 

কিন্তু আইনজীবী অমিত আচার্য্যের দাবি, কয়েকটি টুইটের বিরুদ্ধে অভিযোগ করতে গিয়ে তিনি দেখেন, নয়া Rules (Intermediary Guidelines and Digital Media Ethics Code) অনুযায়ী কাজ হচ্ছে না। এরপরই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। 

আইনজীবী আকাশ বাজপেয়ী ও মনীষ কুমারের মারফত দায়ের হওয়া সেই আবেদনের ভিত্তিতে দিল্লি হাইকোর্টের তরফে Justice Rekha Palli সাফ জানান, যদি কেন্দ্র নয়া বিধিতে কোনও স্থগিতাদেশ না দিয়ে থাকে, তাহলে টুইটারকে সে নিয়ম মানতে হবে।

এ সংক্রান্ত পরবর্তী শুনানি আগামী ৬ জুলাই। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: টিকানীতিতে 'various flaws'; করোনা টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

.