বুধবার রাজ্যসভায় তালাক বিল, সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি বিরোধীদের

সিপিএম, সিপিআই, ডিএমকে, এসপি, বিজেডি, এআইএডিএমকে বিষয়টি রাজ্যসভার চেয়ারম্যানের কাছে তোলে এবং বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করেছে

Updated By: Jan 2, 2018, 04:13 PM IST
বুধবার রাজ্যসভায় তালাক বিল, সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি বিরোধীদের

ওয়েব ডেস্ক : বুধবার রাজ্যসভায় উঠছে তিন তালাক বিল। লোকসভায় ইতিমধ্যেই পাস হয়েছে তাৎক্ষনিক তিন তালাক রোধী বিল। এবার তা সংসদের উচ্চকক্ষের অনুমোদন পাওয়ার অপেক্ষায়। আর এখানেই বিজেপির বড় পরীক্ষা। কারণ রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা নেই এনডিএ-র। ফলে এক্ষেত্রে তাকে কংগ্রেসের উপর নির্ভরশীল হয়ে থাকতে হচ্ছে।
রাজ্যসভায় ‌যাতে বিলটি উতরে ‌যায় তার জন্য ২ ও ৩ জানুয়ারি এনডিএর সব সাংসদদের হাজির থাকাতে হুইপ জারি হয়েছে। মঙ্গলবার অথবা বুধবার রাজ্যসভায় তিন তালাক রোধী বিল আনার সম্ভাবনার কথা আগেই জানা গিয়েছিল। 
মঙ্গলবার রাজ্যসভার অধিবেশন শুরু হতেই তোলপাড় শুরু করে দেয় বিরোধীরা। পুলওয়ামার সিআরপিএফ ক্যাম্পে জঙ্গি হামলা, থেকে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের ‌যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালানো-সহ একাধিক ইস্যুতে প্রবল হইচই শুরু হয়ে ‌যায়। পাশাপাশি বিরোধীদের বক্তব্য ছিল, কোন ‌যুক্তিতে তিন তালাক বিলে কোনও মুসলিম পুরুষকে ৩ বছরের জেলে পাঠানোর ব্যবস্থা করছে মোদী সরকার?

আরও পড়ুন-হিন্দুস্তান শুধু হিন্দুদের, মুসলমানরাই যত নষ্টের গোড়া, দাবি বিজেপি বিধায়কের

এদিকে, বিলটির খসড়া তৈরির সময় কংগ্রেস তার পক্ষেই ছিল। এখন দেখার রাজ্যসভায় বিলটিকে সমর্থন করে কিনা তারা। তবে কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে, কংগ্রেস চাইবে বিলটি সিলেক্ট কমিটিতে ‌যাক। অন্যদিকে, সিপিএম, সিপিআই, ডিএমকে, এসপি, বিজেডি, এআইএডিএমকে বিষয়টি রাজ্যসভার চেয়ারম্যানের কাছে তোলে এবং বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করে। ফলে আগামিকাল তিন তালাক রোধী বিল নিয়ে মহারণের সম্ভাবনা রাজ্যসভায়।

 

.