Narendra Modi: ৪ রাজ্যের সরকার গঠন! মোদীর বাড়িতে আলোচনায় বসল BJP নেতৃত্ব

Assembly Election Result 2022: চার রাজ্যে সরকার গঠনের পূর্বে মোদীর বাড়িতে আলোচনায় বিজেপি নেতৃত্ব। 

Updated By: Mar 16, 2022, 08:14 AM IST
Narendra Modi: ৪ রাজ্যের সরকার গঠন! মোদীর বাড়িতে আলোচনায় বসল BJP নেতৃত্ব
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়ার বিধানসভা নির্বাচনে একক সংখ্যা গরিষ্ঠতায় জয়ী হয়েছে পদ্ম শিবির। এবার পালা এই চার রাজ্যের সরকার গঠনের। আর এই উদ্দেশে বুধবার দিল্লিতে নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) বাসভবনে বৈঠকে বসলেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা এবং দলের জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষ বৈঠকে উপস্থিত ছিলেন। সোমবারই বিজেপির সংসদীয় বোর্ড অমিত শাহকে ইউপির কেন্দ্রীয় পর্যবেক্ষক এবং বিজেপি সহ-সভাপতি রঘুবর দাসকে সহ-পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করেছে। রাজনাথ সিংকে উত্তরাখণ্ডের কেন্দ্রীয় পর্যবেক্ষক এবং মণিপুরের জন্য কিরেন রিজিজুকে নিযুক্ত করা হয়েছে।

এই বছরের শুরুতে যে পাঁচটি রাজ্যে ভোট হয়েছিল তার মধ্যে চারটিতে অর্থাৎ উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিজেপি ক্ষমতা ধরে রাখতে সক্ষম। উত্তর প্রদেশে বিজেপি ৪০৩ আসনের মধ্যে ২৫৫ আসন জিতেছে। যেখানে তার জোট সঙ্গী আপনা দল (সোনিলাল) এবং নিষাদ পার্টি যথাক্রমে ১২ এবং ৬ আসন পেয়েছে। নির্বাচন কমিশনের মতে, বিজেপি ইউপিতে মোট ভোটের ৪১.৩ শতাংশ পেয়েছে।

উত্তরাখণ্ড, আরেকটি রাজ্য যেখানে বিজেপি ক্ষমতা বিরোধী প্রবণতাকে এড়িয়ে গিয়েছে। পদ্মশিবির সেখানে ৭০ আসনের মধ্যে ৪৭জয় করতে সক্ষম হয়েছে এবং এ রাজ্যে মোট ভোটের ৪৪.৩ শতাংশ পেয়েছে। অন্যদিকে, মণিপুরে বিজেপি ৬০ আসনের মধ্যে ৩২ আসনে এককভাবে জিতেছে। ৩১ আসনের সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ভারতের নির্বাচন কমিশনের মতে, গেরুয়া দল মণিপুরে মোট ভোটের ৩৭.৮৩ শতাংশ অর্জন করতে সক্ষম হয়েছে।

গোয়ায়, যেখানে বিজেপি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রয়াত মনোহর পারিকরকে ছাড়াই প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। ৪০ আসনের মধ্যে ২০ আসনে জয়লাভ করেছে এবং মোট ভোটের৩৩.৩ শতাংশ পেয়েছে।

আরও পড়ুন, Russia-Ukraine War: ভারতীয় পড়ুয়াদের স্বস্তি, অনলাইনে ক্লাস শুরু ইউক্রেনের বহু মেডিক্যাল কলেজে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.