নাগরিকপঞ্জি নিয়ে মোদীকে পাল্টা প্রশ্নবাণ তৃণমূলের

যাঁরা নিজেদের উপরে ভরসা হারিয়েছেন, জনসমর্থন হারানোর ভয় পাচ্ছেন, সাংবিধানিক প্রতিষ্ঠানের উপরেও বিশ্বাস নেই, তাঁরাই দেশকে টুকড়ে টুকড়ে, রক্তগঙ্গা ও গৃহযুদ্ধের মতো মন্তব্য করছেন, বলেন মোদী। 

Updated By: Aug 12, 2018, 06:26 PM IST
নাগরিকপঞ্জি নিয়ে মোদীকে পাল্টা প্রশ্নবাণ তৃণমূলের

নিজস্ব প্রতিবেদন: অসমের নাগরিকপঞ্জি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিঁধেছেন নরেন্দ্র মোদী। তার পাল্টা মোদীর উদ্দেশে প্রশ্নবাণ ছুড়লেন রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও'ব্রায়েন। কেন ৪০লক্ষ ভারতীয়র নাম নেই, সে প্রশ্ন তুলেছেন তৃণমূলের জাতীয় মুখপাত্র।  

টুইটারে ডেরেকের প্রশ্ন, নাগরিকপঞ্জিতে কেন প্রায় ৪০ লক্ষ লোকের নাম নেই? তার মধ্যে ৯৯ শতাংশই ভারতীয় নাগরিক। এটা সত্য না হলে কেন অসমে ৪০০ কোম্পানি সেনা পাঠানো হল? প্রতিবাদীদের কণ্ঠস্বর রোধ করতেই কি এই পদক্ষেপ? 

নাগরিকপঞ্জি নিয়ে এদিন বিরোধীদের একহাত নেন নরেন্দ্র মোদী। সংবাদসংস্থা এএনআই-কে সাক্ষাত্কারে তিনি বলেন,''যাঁরা নিজেদের উপরে ভরসা হারিয়েছেন, জনসমর্থন হারানোর ভয় পাচ্ছেন, সাংবিধানিক প্রতিষ্ঠানের উপরেও বিশ্বাস নেই, তাঁরাই দেশকে টুকড়ে টুকড়ে, রক্তগঙ্গা ও গৃহযুদ্ধের মতো মন্তব্য করছেন। দেশের প্রতি তাঁদের টান নেই''। দিল্লিতে একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মন্তব্য করেছিলেন, দেশের অস্থিরতা তৈরির চেষ্টা চলছে। এর ফলে 'গৃহযুদ্ধ' লাগলে 'রক্তগঙ্গা' বইতে পারে। মমতার নাম নিয়ে মোদী স্মরণ করিয়ে দেন, ২০০৫ সালে সংসদে কী করেছিলেন তিনি, সেটা মনে করা উচিত ওনার। তখন মমতা জি অবস্থান সঠিক  ছিল, নয়তো এখন ওনার অবস্থান সঠিক? একইসঙ্গে মোদীর আশ্বাস, কোনও নাগরিক দেশ ছেড়ে যাবেন না। নাগরিকত্ব প্রমাণের সমস্তরকম সুযোগ দেওয়া হবে। সুপ্রিম কোর্টের নজরদারিতেই নাগরিকপঞ্জির প্রতিশ্রুতি পূরণ করব।'  

নাগরিকপঞ্জি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ''এনআরসি নিয়ে রাজনীতি করছে কংগ্রেস। তিন দশক আগে সাধারণ মানুষের চাপে অসম চুক্তি স্বাক্ষর করতে বাধ্য হয়েছিলেন রাজীব গান্ধী। তারপর থেকে একাধিকবার কংগ্রেসকে ভোট দিয়েছে অসম, তবে তারা কিছুই করেনি। মানুষকে বিভ্রান্ত করে গিয়েছে। সমস্যা জেনেও ভোটব্যাঙ্কের কারণে বাড়তে দিয়েছে কংগ্রেস''।

শনিবার কলকাতায় যুব মোর্চার সভায় বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহও নাগরিকপঞ্জি নিয়ে মমতাকে নিশানা করেছেন। তিনি হুঙ্কার দেন, মমতাদিকে বলতে চাই, আমরা ভারতীয় জনতা পার্টির কর্মী। দেশই আমাদের অগ্রাধিকার। যতই বিরোধ করুন নাগরিকপঞ্জি তৈরির প্রক্রিয়া থামাব না। বিরোধীরা ভোটব্যাঙ্কের রাজনীতি করছে বলে অভিযোগ করে অমিত শাহ বলেন, 'অসম চুক্তি স্বাক্ষর করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। সেই মতো অসম থেকে অনুপ্রবেশকারী বিতারণের কাজ চলছে। অনু্প্রবেশকারী নিয়ে তৃণমূল ও কংগ্রেসকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে হবে। ভোটব্যাঙ্কের রাজনীতির কারণে তারা নীরব অবস্থান নিয়েছে। তাদের বলতে, দেশের নিরাপত্তার সঙ্গে আপোষ করা হবে কিনা!'   

 

আরও পড়ুন- স্বাধীনতা দিবসে দেশবাসীকে বড় উপহার দিতে পারেন মোদী

 

.