Electoral Bond | TMC: 'বেনামে অফিসে পাঠানো হয়েছিল বন্ড', ক্রেতাদের নাম প্রসঙ্গে কমিশনকে জানাল তৃণমূল জেডিইউ

JD(U) এপ্রিল ২০১৯-এ প্রাপ্ত ১৩ কোটি টাকার মধ্যে ৩ কোটি টাকার দাতাদের পরিচয় প্রকাশ করেছে। অন্যদিকে TMC ১৬ জুলাই, ২০১৮ এবং ২২ মে, ২০১৯ এর মধ্যে সম্মিলিতভাবে প্রায় ৭৫ কোটি টাকা দান করেছে এমন দাতাদের পরিচয় প্রকাশ করেনি।

Updated By: Mar 18, 2024, 03:04 PM IST
Electoral Bond | TMC: 'বেনামে অফিসে পাঠানো হয়েছিল বন্ড', ক্রেতাদের নাম প্রসঙ্গে কমিশনকে জানাল তৃণমূল জেডিইউ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূল কংগ্রেস এবং জেডি (ইউ) তাদের ২০১৮-১৯ নির্বাচনী বন্ড প্রকাশের বিষয়ে একটি নতুন জিনিস জানিয়েছে। তারা জানিয়েছে যে দাতাদের সনাক্ত করা তাঁদের পক্ষে সম্ভব নয়। যদিও এর পিছনে যে যুক্তি উপস্থাপন করেছে সেই বিষয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। তারা দাবি করেছে যে অজ্ঞাত ব্যক্তিরা তাদের কলকাতা এবং পাটনার অফিসে সিল করা খামগুলি পৌঁছে দিয়েছে। সেই কারণে তাদের পক্ষে দাতাদের সনাক্ত করা সম্ভব নয়।

JD(U) এপ্রিল ২০১৯-এ প্রাপ্ত ১৩ কোটি টাকার মধ্যে ৩ কোটি টাকার দাতাদের পরিচয় প্রকাশ করেছে। অন্যদিকে TMC ১৬ জুলাই, ২০১৮ এবং ২২ মে, ২০১৯ এর মধ্যে সম্মিলিতভাবে প্রায় ৭৫ কোটি টাকা দান করেছে এমন দাতাদের পরিচয় প্রকাশ করেনি।

টিএমসি জানিয়েছে যে বেশিরভাগ বন্ড তাদের অফিসে বেনামে পাঠানো হয়েছিল। এরফলে ক্রেতাদের বিবরণ নিশ্চিত করা সম্ভব নয়। দলটি জানিয়েছে যে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার জারি করা নির্বাচনী বন্ডের অনন্য সংখ্যা ব্যবহার করে দাতাদের পরিচয় প্রতিষ্ঠা করা যেতে পারে।

আরও পড়ুন: Arvind Kejriwal: আবগারির পর জল দুর্নীতির মামলা! ফের ইডিকে এড়াচ্ছেন কেজরিওয়াল

তৃণমূল একটি চিঠিতে জানিয়েছে, ‘বেশিরভাগ বন্ডগুলি আমাদের অফিসে পাঠানো হয়েছিল এবং ড্রপ বক্সে ফেলে দেওয়া হয়েছিল। বিভিন্ন ব্যক্তির বার্তাবাহকদের মাধ্যমে পাঠানো হয় যারা আমাদের দলকে সমর্থন করতে ইচ্ছুক। যাদের মধ্যে অনেকেই বেনামী থাকতে পছন্দ করেন। এই কারণেই ক্রেতাদের নাম এবং অন্যান্য বিবরণ আমাদের কাছে নেই’।

জেডি(ইউ) দাতার বিবরণ জানে না বলে দাবি করেছে। জেডি(ইউ) ভারতের নির্বাচন কমিশনকে জানিয়েছে, ‘কেউ ৩ এপ্রিল, ২০১৯ তারিখে পাটনায় আমাদের অফিসে এসে একটি সিল করা খাম হস্তান্তর করেছিল এবং যখন এটি খোলা হয়েছিল, আমরা এক কোটি টাকার ১০টি নির্বাচনী বন্ড পেয়েছি’।

এসবিআই-কে কী জানাল সুপ্রিম কোর্ট?

সুপ্রিম কোর্ট SBI-কে নির্বাচনী বন্ডের সমস্ত বিবরণ প্রকাশ করার নির্দেশ দেয়, যার মধ্যে অনন্য সংখ্যার নম্বর এবং ক্রমিক নম্বর সব প্রকাশ করার কথা বলা হয়েছিল।

সুপ্রিম কোর্ট এসবিআই-এর চেয়ারম্যানকে বৃহস্পতিবার বিকেল ৫ টার মধ্যে একটি হলফনামা জমা করার নির্দেশ দেয়। এই নির্দেশে বলা হয় যে এসবিআই নির্বাচনী বন্ডের সমস্ত বিবরণ প্রকাশ করেছে যা তার হেফাজতে ছিল এবং কোনও বিবরণ গোপন করা হয়নি। সুপ্রিম কোর্ট বলেছে নির্বাচন কমিশন এসবিআই-এর থেকে তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই তাদের ওয়েবসাইটে বিশদ তথ্য আপলোড করবে।

নির্বাচনী বন্ড ডেটা

নতুন নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বিজেপি এই বন্ডগুলির মাধ্যমে সর্বাধিক টাকা পেয়েছে। এরপরেই রয়েছে টিএমসি, কংগ্রেস এবং ভারত রাষ্ট্র সমিতি।

ফিউচার গেমিং এবং হোটেল সার্ভিসেস ২০১৯-২০ সাল থেকে নির্বাচনী বন্ডের মাধ্যমে DMK-কে ৫০৯ কোটি টাকা দান করেছে, মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার আরও ৪০ কোটি টাকা দিয়েছে।

আরও পড়ুন: Electoral Bond: নির্বাচনী বন্ড থেকে বিজেপি পেয়েছে কত হাজার কোটি, জানিয়ে দিল নির্বাচন কমিশন

বিজেপি, টিএমসি, কংগ্রেস, বিআরএস এবং বিজেডি সহ নির্বাচনী বন্ড প্রকল্পের বেশিরভাগ সুবিধাভোগী দাতাদের নাম প্রকাশ করেনি।

বিজেপি ৬৯৮৬.৫ কোটি টাকা পেয়েছে। এবং তারা এই প্রকল্প থেকে উপকৃত দলগুলির তালিকায় শীর্ষে রয়েছে। টিএমসি দ্বিতীয় স্থানে রয়েছে। আঞ্চলিক দলগুলি বেশিরভাগ দাতাদের তথ্য পোল প্যানেলকে জানিয়েছে। সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে এই তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.