রাষ্ট্রপতির নৈশভোজের আসরে তিস্তা, ছিট মহল চুক্তি নিয়ে আলোচনা

তিস্তা জলবণ্টন চুক্তি, ছিটমহল চুক্তি কি অবশেষে রূপায়িত হতে চলেছে? বাংলাদেশের প্রেসিডেন্টের সম্মানে রাষ্ট্রপতি ভবনে নৈশভোজের আসরে সেই জল্পনাই নতুন করে দানা বাঁধল।  

Updated By: Dec 20, 2014, 12:35 PM IST
রাষ্ট্রপতির নৈশভোজের আসরে তিস্তা, ছিট মহল চুক্তি নিয়ে আলোচনা

নয়াদিল্লি: তিস্তা জলবণ্টন চুক্তি, ছিটমহল চুক্তি কি অবশেষে রূপায়িত হতে চলেছে? বাংলাদেশের প্রেসিডেন্টের সম্মানে রাষ্ট্রপতি ভবনে নৈশভোজের আসরে সেই জল্পনাই নতুন করে দানা বাঁধল।  

তিস্তা চুক্তি, ছিটমহল চুক্তি নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। কূটনৈতিক মহলে বারবার আলোচনা হলেও চুক্তি রূপায়িত হয়নি। মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ও খুব বেশি উত্‍সাহ দেখাননি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে এসে এই প্রসঙ্গ তুললেও তা কার্যকর হয়নি। দুই চুক্তি নিয়ে দীর্ঘ চাপ, সংঘাত, তর্কের মধ্যেই বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, তিনি কবে ঢাকায় যাবেন, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি।

এরই মধ্যে  ভারতে  বাংলাদেশের রাষ্ট্রপতি। তাজমহল ঘুরে দেখার কথা তাঁর। আসবেন কলকাতাতেও। থাকবেন রাজভবনে। বৈঠক করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। আর এই বৈঠকেই তিস্তা চুক্তি, ছিটমহল বিনিময় চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

.