কংগ্রেসের মধ্যে থেকে রাহুলের বিরোধিতা করলে ছাড়তে হবে দল, হুমকি খুরশিদের

সরকারিভাবে ঘোষণা না হলেও আসন্ন লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী যে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন তা একপ্রকার নিশ্চিত। কিন্তু কংগ্রেসের অন্দরেই যে রাহুলের বিরুদ্ধে ক্ষোম জমা হচ্ছে তার স্পষ্ট ইঙ্গিত আগেই পাওয়া গেছে। কিছুদিন আগেই বর্ষীয়ান কংগ্রেস নেতা সুশীল কুমার শিন্ডে জানিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী হিসাবে তিনি শরদ পাওয়ারকে দেখতে চান। শুধু শিন্ডেই নন দলের মধ্যে আরও অনেক নেতা ও মন্ত্রী প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে রাহুল গান্ধীর প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার বিপক্ষে গলা তুলেছেন। কিন্তু এবার সরসরারি `বিদ্রোহী`-দের উদ্দেশ্যে হুমকি দিলেন সলমন খুরশিদ। পরিষ্কার জানালেন দলের সহ সভাপতির বিরোধিতা করলে ছাড়তে হবে দল।

Updated By: Jan 16, 2014, 05:21 PM IST

সরকারিভাবে ঘোষণা না হলেও আসন্ন লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী যে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন তা একপ্রকার নিশ্চিত। কিন্তু কংগ্রেসের অন্দরেই যে রাহুলের বিরুদ্ধে ক্ষোভ জমা হচ্ছে তার স্পষ্ট ইঙ্গিত আগেই পাওয়া গেছে। কিছুদিন আগেই বর্ষীয়ান কংগ্রেস নেতা সুশীল কুমার শিন্ডে জানিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী হিসাবে তিনি শরদ পাওয়ারকে দেখতে চান। শুধু শিন্ডেই নন দলের মধ্যে আরও অনেক নেতা ও মন্ত্রী প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে রাহুল গান্ধীর প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার বিপক্ষে গলা তুলেছেন। কিন্তু এবার সরসরারি `বিদ্রোহী`-দের উদ্দেশ্যে হুমকি দিলেন সলমন খুরশিদ। পরিষ্কার জানালেন দলের সহ সভাপতির বিরোধিতা করলে ছাড়তে হবে দল।

একটি বেসরকারি চ্যানেলে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী জানিয়েছেন ``যদি রাহুলকে নিয়ে কারও কোনও সমস্যা থাকে, সেক্ষেত্রে তাকে দল ছাড়তে হবে।``

রাহুল গান্ধীর দলীয় প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার সপক্ষে সওয়াল করে খুরশিদ জানিয়েছেন ``এটা প্রজন্ম পরিবর্তনের সময়। কারোরই রাহুলের সঙ্গে সমন্বয় নিয়ে কোনও সমস্যা থাকার কথা নয়। যার যার সমস্যা আছে তারা স্বচ্ছন্দে দল ছেড়ে যেতে পারে।``

তবে এখনই রাহুল গান্ধীর নাম প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হবে কিনা সে বিষয়ে দলীয় মতান্তর আছে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, রাশিদ আলভি, অস্কার ফার্নান্ডেজের মত প্রথম সারির নেতারা যখন রাহুল গান্ধীর নাম এখনই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরতে চাইছেন বহু বর্ষীয়ান নেতা এখনই তাড়াহুড়ো করে মোদীর সামনে প্রতিযোগিতায় ফেলতে চাইছেন না রাহুলকে।

সূত্রে খবর, কংগ্রেস নেতৃত্ব চাইছেন প্রথমে রাহুলকে দলের কার্যকরী সম্পাদক হিসাবে তুলে ধরতে বা আসন্ন লোকসভা নির্বাচনে রাহুলের নেতৃত্বেই দল প্রচারকার্য চালাবে বলে ঘোষণা করতে।

.