রেল টিকিট কাটার ক্ষেত্রে এবার থেকে এটা বাধ্যতামূলক!

এতদিন ছিল 'অপশনাল' বা বিকল্প হিসেবে। কিন্তু এবার থেকে এটা বাধ্যতামূলক হচ্ছে। রেল টিকিট কাটতে গেলে এবার থেকে আধার কার্ড লাগবেই। সেটা অনলাইন বুকিংই হোক বা কাউন্টার থেকে টিকিট কাটাই হোক। আধার কার্ড ছাড়া দূরপাল্লার কোনও ট্রেনের টিকিটই আর কাটা যাবে না। সংরক্ষিত ও অসংরক্ষিত, উভয় ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে।

Updated By: Sep 13, 2016, 10:49 AM IST
রেল টিকিট কাটার ক্ষেত্রে এবার থেকে এটা বাধ্যতামূলক!

ওয়েব ডেস্ক : এতদিন ছিল 'অপশনাল' বা বিকল্প হিসেবে। কিন্তু এবার থেকে এটা বাধ্যতামূলক হচ্ছে। রেল টিকিট কাটতে গেলে এবার থেকে আধার কার্ড লাগবেই। সেটা অনলাইন বুকিংই হোক বা কাউন্টার থেকে টিকিট কাটাই হোক। আধার কার্ড ছাড়া দূরপাল্লার কোনও ট্রেনের টিকিটই আর কাটা যাবে না। সংরক্ষিত ও অসংরক্ষিত, উভয় ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে।

আধার কার্ডের সঙ্গে রেল টিকিট জুড়ে দেওয়ার জন্য অনেকদিন ধরেই ভাবনাচিন্তা চালাচ্ছিল রেলমন্ত্রক। এবার সেটা বাস্তবায়িত হতে চলেছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, দিন পনেরোর মধ্যেই এবিষয়ে মন্ত্রক তাদের মতামত ও সিদ্ধান্ত জানিয়ে দেবে। টিকিট বুকিং-এর ক্ষেত্রে কারচুপি রোখার জন্যই কেন্দ্র এই পদক্ষেপ নিতে চলেছে বলে জানা গেছে। টিকিট কাটার সময়ে আধার কার্ডের ডিটেইল দেওয়ার পরই একমাত্র আপনি বুক করতে পারবেন আপনার নামের টিকিটটি। আধারের মাধ্যমে সিনিয়র সিটিজেন, স্বাধীনতা যোদ্ধা, শারীরিক প্রতিবন্ধী, স্টুডেন্ড, বেকার প্রভৃতি বিভিন্ন কোটার টাকা অ্যাকাউন্টেই চলে যাবে।

আরও পড়ুন, OMG! এবার নতুন এই ট্রেন আপনাকে পৌঁছে দেবে সময়ের আগে!

.