"পুরো দেশ আপনাদের কঠোর পরিশ্রমে গর্বিত", ইসরোকে শুভেচ্ছাবার্তা ডঃ সুভাষ চন্দ্রের

"আপনারা এভাবেই অসাধারণ কাজ করতে থাকুন। গোটা দেশের গর্ব ইসরো। জয় হিন্দ।"

Updated By: Sep 7, 2019, 02:17 PM IST
"পুরো দেশ আপনাদের কঠোর পরিশ্রমে গর্বিত", ইসরোকে শুভেচ্ছাবার্তা ডঃ সুভাষ চন্দ্রের

নিজস্ব প্রতিবেদন : ইসরোর বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমে গর্বিত দেশবাসী। প্রতিটি দেশবাসী আজ আপনাদের আবেগের ভাগীদার। শনিবার টুইট করে ইসরোকে শুভেচ্ছাবার্তা জানালেন রাজ্যসভার সাংসদ ডঃ সুভাষ চন্দ্র।

একের পর এক কঠিন ধাপ পেরিয়ে চাঁদের দিকে এগিয়ে গিয়েছে চন্দ্রযান-২। এত দিনের যাত্রার প্রতিটি ধাপ ছিল অত্যন্ত জটিল। সবকিছু ঠিক থাকলে শনিবার মধ্যরাতেই চাঁদের মাটিতে অবতরণ করত ল্যান্ডার বিক্রম। পরিকল্পনামাফিক ল্যান্ডিংয়ের প্রক্রিয়াও শুরু হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে  ছন্দপতন। ইসরোর কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রমের। ইসরোর বিজ্ঞানীদের পরিশ্রম ও নিষ্ঠায় গর্বিত সকলেই। শনিবার টুইট করে ইসরোর বিজ্ঞানীদের তাঁদের নিষ্ঠার জন্য সাধুবাদ দিলেন ডঃ সুভাষ চন্দ্র। টুইটে তিনি লিখলেন, "প্রিয় ইসরো টিম, পুরো দেশ আপনাদের কঠোর পরিশ্রমে গর্বিত। প্রতিটি ভারতীয় আপনাদের আবেগকে অনুভব করতে পারছেন।" ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, "আপনারা এভাবেই অসাধারণ কাজ করতে থাকুন। গোটা দেশের গর্ব ইসরো। জয় হিন্দ।"

 

প্রসঙ্গত, পূর্ব পরিকল্পনা অনুযায়ী শনিবার রাত ১.৩৮ মিনিটে শুরু হয় বিক্রমের অবতরণ প্রক্রিয়া। সেকেন্ডে ১.৮ কিলোমিটার থেকে যানের গতিবেগ কমিয়ে আনা শুরু হয় শূন্যে। সেই লক্ষ্যে শুরু হয় হার্ড ব্রেকিং। নিখুঁত হার্ড ব্রেকিং পর্বের পর ফাইন ব্রেকিং পর্ব শুরু হতেই দেখা দেয় বিপর্যয়। সেই পর্যায়ে কয়েক সেকেন্ডের মধ্যেই ইসরোর কন্ট্রোল সেন্টারের সঙ্গে যাবতীয় সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় যানটির।

.