ভারত নারীদের জন্য 'ভয়ঙ্করতম' নয়, সমীক্ষাকে তুলোধনা থারুরের

থারুর বলেন, ভারতে মেয়েরা যথেষ্টই নিরাপদ। চাকরি-সহ বিভিন্ন ক্ষেত্রেই তাঁরা অংশগ্রহণ করছেন এবং চূড়ান্ত স্বাধীনতাও ভোগ করছেন।

Updated By: Jun 28, 2018, 03:36 PM IST
ভারত নারীদের জন্য 'ভয়ঙ্করতম' নয়, সমীক্ষাকে তুলোধনা থারুরের

নিজস্ব প্রতিবেদন: নারীদের জন্য ভারত মোটেই 'ভয়ঙ্করতম' জায়গা নয়, স্পষ্ট জানিয়ে দিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। পাশাপাশি, ভারত সম্পর্কে এমন বিবৃতিকে তিনি 'অন্যায্য এবং অশ্চর্যজনক' বলেও দাবি করেছেন।

ইন্দো-মার্কিন আর্টস কাউন্সিলের আমন্ত্রণে একটি আলোচনাসভায় যোগ দিতে আমেরিকায় উপস্থিত হয়েছেন থারুর। সেখানেই এ বিষয়ে তাঁর তীব্র আপত্তির কথা জানান কেরলের সাংসদ। উল্লেখ্য, মহিলাদের নানা সমস্যার ক্ষেত্রে বিশেষজ্ঞ এমন ৫৫০ জনকে নিয়ে 'থমসন রয়টার্স' সংস্থা একটি সমীক্ষা চালায় ২৬ মার্চ থেকে ৪ মে পর্যন্ত। তাদের দাবি, এই সমীক্ষাতেই নারীদের জন্য 'ভয়ঙ্করতম স্থান' হিসাবে ভারতের নাম উঠে এসেছে।

রয়টার্সের এই সমীক্ষার ফলকে তুলোধনা করে এদিন থারুর বলেন, ভারতে মেয়েরা যথেষ্টই নিরাপদ। চাকরি-সহ বিভিন্ন ক্ষেত্রেই তাঁরা অংশগ্রহণ করছেন এবং চূড়ান্ত স্বাধীনতাও ভোগ করছেন। কিন্তু, সৌদি আরব, আফগানিস্তান বা পাকিস্তানের মতো দেশে এমনটা ভাবা যায় না। তবু, সেইসব দেশও ভারতের চেয়ে 'নিরাপদ' বলে বিবেচিত হয়েছে। আর এতেই গোটা সমীক্ষাকে 'আশ্চর্যজনক' বলেছেন তিনি।

উল্লেখ্য, থমসন রয়টার্সের এই সমীক্ষার ফল প্রকাশ পাওয়ার পরই ভারতের মহিলা কমিশন এই রিপোর্টকে খারিজ করে দেয়। এরপরই ভারতের নারী ও শিশু কল্যাণ মন্ত্রক সংশ্লিষ্ট রিপোর্টটিকে 'বেঠিক' বলে দাবি করে। সরকার যে এমন রিপোর্টকে খারিজ করে দবে, সে বিষয়টি প্রত্যাশিত। তবে, বিরোধী দলের নেতা হয়েও দেশের ভাবমূর্তির ক্ষেত্রে থারুরের এমন অবস্থান নিঃসন্দেহে দায়িত্ববান রাজনীতির পরিচায়ক বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একংশ।

.