পঞ্জাবের গুরদাসপুরে ভয়াবহ জঙ্গি হানা, মৃত অন্তত ১৩, আইএসআই যোগের সম্ভাবনা

জম্মুর কাছে পঞ্জাবের গুরদাসপুরে আত্মঘাতী জঙ্গি হানা। জঙ্গিদের গুলিতে ইতিমধ্যেই ১০ জনের মৃত্যু হয়েছে। খবর অসমর্থিত সূত্রে। মৃত্যু হয়েছে এক জঙ্গিরও। এখনও চলছে পুলিস-জঙ্গি গুলির লড়াই। এপর্যন্ত ছয়৬ জন সাধারণ মানুষের মৃতদেহ উদ্ধার হয়েছে। উদ্ধার হয়েছে দুই পুলিসকর্মীর দেহ। প্রথমে বাসে ও পরে থানা লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। থানার পাশের একটি হাসপাতালেও হামলা হয় বলে জানা যাচ্ছে। জঙ্গি আক্রমণে প্রাণ হারান দুই রোগী। সকালে পাঠানকোট-দীননগর রেললাইন থেকে পাঁচটি আইইডি উদ্ধার হয়েছে। নাশকতার উদ্দেশ্যে জঙ্গিরাই সেগুলি রাখে বলে অনুমান। ঘটনার জেরে পাঠানকোটগামী সব ট্রেন বাতিল করা হয়েছে।

Updated By: Jul 27, 2015, 03:15 PM IST
পঞ্জাবের গুরদাসপুরে ভয়াবহ জঙ্গি হানা, মৃত অন্তত ১৩, আইএসআই যোগের সম্ভাবনা

ব্যুরো: জম্মুর কাছে পঞ্জাবের গুরদাসপুরে আত্মঘাতী জঙ্গি হানা। জঙ্গিদের গুলিতে ইতিমধ্যেই ১০ জনের মৃত্যু হয়েছে। খবর অসমর্থিত সূত্রে। মৃত্যু হয়েছে এক জঙ্গিরও। এখনও চলছে পুলিস-জঙ্গি গুলির লড়াই। এপর্যন্ত ছয়৬ জন সাধারণ মানুষের মৃতদেহ উদ্ধার হয়েছে। উদ্ধার হয়েছে দুই পুলিসকর্মীর দেহ। প্রথমে বাসে ও পরে থানা লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। থানার পাশের একটি হাসপাতালেও হামলা হয় বলে জানা যাচ্ছে। জঙ্গি আক্রমণে প্রাণ হারান দুই রোগী। সকালে পাঠানকোট-দীননগর রেললাইন থেকে পাঁচটি আইইডি উদ্ধার হয়েছে। নাশকতার উদ্দেশ্যে জঙ্গিরাই সেগুলি রাখে বলে অনুমান। ঘটনার জেরে পাঠানকোটগামী সব ট্রেন বাতিল করা হয়েছে। ভোর পাঁচটা নাগাদ প্রথমে গুরদাসপুরে একটি বাস লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। পঞ্জাব থেকে জম্মু যাচ্ছিল বাসটি। পরে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে সেনার পোশাকে দীননগর থানায় হামলা চালায় জঙ্গিরা। অতর্কিত হানায় থানার ভিতর থাকা সব পুলিসকর্মী ও বন্দির মৃত্যু হয়েছে বলে আশঙ্কা। হাইজ্যাক করা একটি গাড়িতে চেপে জঙ্গিরা হামলা চালায় বলে অভিযোগ। থানার পাশের পরিত্যক্ত একটি বাড়িতে চার জঙ্গি লুকিয়ে রয়েছে বলে খবর। ইতিমধ্যেই এলাকা ঘিরে ফেলেছে সেনা। ঘটনাস্থলে পৌছেছে এনএসজির টিম। মোট পনেরো জন জঙ্গি গোটা অপারেশনে চালিয়েছে বলে সন্দেহ সেনা গোয়েন্দাদের।

কাউকে পণবন্দি করেনি জঙ্গিরা। দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু। তবে কতজন জঙ্গি হামলা চালিয়েছে, তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন তিনি।

পঞ্জাব হামলা নিয়ে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে রয়েছেন মন্ত্রিসভার শীর্ষমন্ত্রীরা। রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এল সি গোয়েল। সকালে হামলার খবর পেয়েই ফোনে পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলের সঙ্গে কথা বলেন রাজনাথ সিং। ভারত-পাক সীমান্তে নজরদারি বাড়ানোর জন্য বিএসএফকে নির্দেশ দেওয়া হয়। সকালে জরুরি বৈঠক ডাকেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও। বৈঠকে ছিলেন আইবি, র এবং এনএসএ প্রধান।

পঞ্জাব হামলার পিছনে রয়েছে পাক মদতপুষ্ট জঙ্গিরাই। অনুমান সেনা গোয়েন্দাদের। হামলার পিছনে লস্কর-যোগও উড়িয়ে দিচ্ছেন না সেনা গোয়েন্দারা। উঠে আসছে খালিস্তানিপন্থীদের কথাও। সেনা গোয়েন্দা সূত্রে খবর,  পাকিস্তানের নারোয়াল দিয়ে এদেশে ঢোকে জঙ্গিরা। এরপরই নাশকতার উদ্দেশ্যে গুরুদাসপুরের দিকে রওনা হয় তারা। হামলার কারণ বিশ্লেষণে উঠে আসছে অন্য একটি তত্ত্বও। দিনকয়েক আগেই কাশ্মীর থেকে কয়েকজন জঙ্গিকে পঞ্জাবে আনা হয়েছিল। তা নিয়ে বিরোধীরা প্রশ্নও তুলেছিল। প্রশ্ন উঠছে, সেই জঙ্গিদের ছাড়াতেই কি আজকের হামলা?

পাকিস্তানি মদপুষ্ট জঙ্গিরাই হামলা চালিয়েছে পঞ্জাবে। মত বিশেষজ্ঞদের। তবে পাশাপাশি খালিস্তানি জঙ্গি যোগও উড়িয়ে দিচ্ছেন না মেজর জেনারেল জিডি বক্সি।

.