ডোকলামের ছায়া নাকু লায়! কিছুক্ষণের জন্য মুখোমুখি ভারত-চিনের সেনা

বেশ কিছু সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দুই দেশের সেনার সংঘাত এতটাই প্রবল ছিল যে জখম হয়েছেন কয়েক জন। তবে ভারতীয় সেনার তরফে এমন কিছু জানানো হয়নি

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: May 10, 2020, 11:29 AM IST
ডোকলামের ছায়া নাকু লায়! কিছুক্ষণের জন্য মুখোমুখি ভারত-চিনের সেনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ডোকলামের পুনরাবৃত্তি নাকু লায়! শনিবার চিন এবং ভারতের দুই সেনার মুখোমুখি বিতণ্ডায় ফের সেই জল্পনা উঠে এলো। উত্তর সিকিমে এই এলাকায় একমাত্র যোগাযোগ মাধ্যম আকাশপথ। সে ভাবে বিতর্কিত জায়গা না হলেও দু’পক্ষ সেনার বিতণ্ডা শুরু হয় নিয়মমাফিক টহলদারির সময়। সূত্রে খবর, স্থানীয় স্তরেই বিষয়টিকে সমাধান করা গিয়েছে।

বেশ কিছু সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দুই দেশের সেনার সংঘাত এতটাই প্রবল ছিল যে জখম হয়েছেন কয়েক জন। তবে ভারতীয় সেনার তরফে এমন কিছু জানানো হয়নি। শুধুমাত্র বলা হয়েছে, দুই সেনার ‘ফেস অফ’ কিছুক্ষণ ধরে চলে। প্রোটোকল মেনে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে যায়। অনেক দিন পর এমন অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলো বলে জানানো হয়েছে সেনার তরফে। উল্লেখ্য, মুগুথাং এবং নাকু লা মধ্যে এই এলাকা সে ভাবে বিতর্কিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- লকডাউনে ফের জনপ্রিয় ছোটবেলার লুডো! স্মার্টফোনে এ খেলায় বুঁদ আট থেকে আশি

২০১৭ সালে ডোকলামে চলা প্রায় ৭০ দিন ধরে ভারত-চিন সেনার সংঘাত আন্তর্জাতিক মাত্রা পায়। ভুটানের এই বিতর্কিত জায়গাকে নিজেদের বলে দাবি করে আসছে চিন। সেখানে রাস্তা তৈরি করার নামে ঘাঁটি গাঁড়লে জবাব দেয় ভারতীয় সেনাও। দুই দেশের সেনা টানা ৭০ দিন ধরে মুখোমুখো দাঁড়িয়ে থাকে। এরপর তত্পরতার সঙ্গে চিনের সঙ্গে কূটনৈতিক আলোচনা চালায় সাউথ ব্লক। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেজিংয়ে গিয়ে শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেন। দুই দেশের কূটনৈতিক সম্পর্কে বরফ গলতেই সে জায়গা থেকে সেনা তুলে নেয় চিন।  

.