স্কুল ব্যাগের ওজন বেঁধে দিল তেলেঙ্গানা সরকার

Updated By: Jul 19, 2017, 05:01 PM IST
স্কুল ব্যাগের ওজন বেঁধে দিল তেলেঙ্গানা সরকার

ওয়েব ডেস্ক: "বিদ্যাকে আমরা বাহন করিলাম না, চিরকাল বহন করিয়াই চললাম", সেই কবে লিখেছিলেন রবীন্দ্রনাথ। অবস্থা যে বিন্দু মাত্র বদলায়নি বরং আরও বিকট আকার ধারণ করেছে তা আজকাল রাস্তাঘাটে স্কুল পড়ুয়াদের দেখলেই বোঝা যায়। ছোট্ট ছোট্ট শিশুরা কার্যত নুইয়ে পড়ে বহুক্ষেত্রে তাদের চেয়েও ভারী স্কুল ব্যাগ বইতে গিয়ে। রাজ্যের সীমানা মুছে দিয়ে সারা দেশেই এই চিত্র। তবে এই চেনা ছবিতে এবার বদল আনার সিদ্ধান্ত নিল দক্ষিণের তেলেঙ্গানা। রাজ্য সরকারের তরফে বেঁধে দেওয়া হল পড়ুয়াদের ব্যাগের ওজন। ক্লাস অনুযায়ী নির্ধারিত হল ব্যাগের ওজন। সরকারের এই নির্দেশিকা পৌঁছে দেওয়া হচ্ছে রাজ্যের সব স্কুলকে।

তেলেঙ্গানা সরকারের নির্দেশিকা অনুসারে, প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর জন্য পাঠ্য ও নোট বই সহ ব্যাগের ওজন হতে হবে দেড় কেজির মধ্যে। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর ক্ষেত্রে ওজন হবে ২-৩ কেজি। ষষ্ঠ থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত ব্যাগের ভার হবে ৪ কেজি। অষ্টম ও নবমের জন্য ৪.৫ কেজি এবং দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের ব্যাগের ক্ষেত্রে সর্বোচ্চ ওজন হতে হবে ৫ কেজি।

বর্তমানে বেসরকারি কর্পোরেট শিক্ষা প্রতিষ্ঠানগুলির রমরমায় এখন প্রত্যেক দিনই একটু একটু করে ভারী হয়ে যাচ্ছে পড়ুয়াদের স্কুলের ব্যাগ। ব্যাগের ওজনই যেন শিক্ষার মানদণ্ড হয়ে দাঁড়াচ্ছে। যা আদতে শিক্ষা বিজ্ঞানের সম্পূর্ণ পরিপন্থী। এই পরিস্থিতিতে তেলেঙ্গানা সরকারের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে সময়োপযোগী এবং তাত্পর্যপূর্ণ। সংশ্লিষ্ট মহলের আশা, দেশের নবীনতম রাজ্যই এবার এক্ষেত্রে পথ দেখাক আসমুদ্র হিমাচলকে। (আরও পড়ুন- এই স্কুলের অ্যাডমিশন ফি মাত্র ৫ টাকা)

.