সেনাপ্রধানকে ঘুষ কাণ্ড, ভেকট্রা কর্ণধারের বিরুদ্ধে অবৈধ অর্থ লেনদেনের মামলা দায়ের

চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা কোম্পানি টেট্রা-র প্রধান অংশীদার, ব্রিটেনের সংস্থা, ভেকট্রা-র কর্ণধার রবীন্দ্র ঋষি ও তাঁর সংস্থার বিরুদ্ধে অবৈধ অর্থ লেনদেনের মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

Updated By: Apr 13, 2012, 07:21 PM IST

চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা কোম্পানি টেট্রা-র প্রধান অংশীদার, ব্রিটেনের সংস্থা, ভেকট্রা-র কর্ণধার রবীন্দ্র ঋষি ও তাঁর সংস্থার বিরুদ্ধে অবৈধ অর্থ লেনদেনের মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেনাবাহিনীতে অবৈধ ভাবে ট্রাক কেনার অভিযোগের মামলায় শুক্রবার সিবিআই তদন্তের প্রাথমিক রিপোর্ট ও রবীন্দ্র ঋষি সহ বেশ কয়েকজনের সঙ্গে কথা বলার পরই ভেকট্রা-র বিরুদ্ধে অবৈধ অর্থ লেনদেনের মামলা দায়ের করে ইডি।
সূত্রে খবর, টেট্রা ও রাষ্ট্রায়ত্ত সংস্থা `ভারত আর্থ মুভার্স লিমিটেড` (বিইএমএল)-র মধ্যে ১৯৯৭ সালে স্বাক্ষরিত মউ-এর কপি সহ যাবতীয় আর্থিক বিবরণী, রবীন্দ্র ঋষি ও বিএএমএল-এর থেকে চেয়েছে ইডি। এর আগে, ভারতীয় সেনাবাহিনীতে টেট্রা ট্রাক কেনাবেচায় দুর্নীতির অভিযোগে জড়িত ব্রিটেনের ট্রাক নির্মাতা ভেকট্রা-র কর্ণধার ভারতীয় বংশোদ্ভূত রবীন্দ্র ঋষিকে জেরা করে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টগেশন (সিবিআই)। জেরার পর ঋষির পাসপোর্ট বাজেয়াপ্ত করার পাশাপাশি তাঁকে দেশ ছাড়তেও নিষেধ করে সিবিআই।

প্রসঙ্গত, গত মাসে সেনাপ্রধান ভি কে সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে নাম না করে প্রাক্তন সেনাপ্রধান তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে সেনাবাহিনীর জন্য টেট্রা সংস্থার কাছ থেকে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার বিনিময়ে তাঁকে ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন। এরপর সংশ্লিষ্ট সংস্থার তৈরি নিম্নমানের ট্রাকগুলি কেনা হয় বলেও জানিয়েছিলেন জেনরেল সিং। মিডিয়ায় এই ঘটনা প্রচারিত হওয়ার পরই সিবিআই তদন্তের নির্দেশ দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। সেনাবাহিনীতে টেট্রা ট্রাক কেনায় দুর্নীতির অভিযোগের তদন্তে চেক প্রজাতন্ত্রের সঙ্গে যোগাযোগ করে সিবিআই। চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা কোম্পানি টেট্রা-র প্রধান অংশীদার, ভেকট্রা-র বিরুদ্ধেও কয়েকটি আর্থিক অনিয়মের খোঁজ পায় কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ। সে বিষয়ে চেক প্রজাতন্ত্রের দুর্নীতিদমন বিভাগের কাছ থেকে তথ্য সংগ্রহের চেষ্টা করে সিবিআইয়ের ইকনমিক অফেন্স উইং। পুরো ঘটনার সঙ্গে ভারতীয় ফৌজে টেট্রা ট্রাক সরবরাহকারী রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা `বিইএমএল`-এর নামও উঠে আসে।

.