এই রাজ্যে গত নবছরে ‘১০৮ অ্যাম্বুলেন্স’-এ জন্ম নিয়েছে ২৫ হাজার শিশু

 গ্রামীণ হাসপাতালে প্রসূতিদের নিয়ে ‌যাওয়ার জন্য রয়েছে ১০৮ অ্যাম্বুলেন্স সার্ভিস। সেজন্য রয়েছে ৯০০টি বিশেষ নিশ্চয়‌যান

Updated By: Nov 15, 2017, 04:00 PM IST
এই রাজ্যে গত নবছরে ‘১০৮ অ্যাম্বুলেন্স’-এ জন্ম নিয়েছে ২৫ হাজার শিশু

নিজস্ব প্রতিবেদন:  সরকারি হাসপাতালের প্রসূতি বিভাগ নিয়ে অভি‌যোগের অন্ত নেই। গ্রামীণ হাসপাতালগুলি পরিকাঠামো নিয়ে বারেবারেই প্রশ্ন ওঠে। কিন্তু একেবারে উল্টো ছবি তামিলনাড়ুর। সেখানে গ্রামীণ হাসপাতালে প্রসূতিদের নিয়ে ‌যাওয়ার জন্য রয়েছে ১০৮ অ্যাম্বুলেন্স সার্ভিস। সেজন্য রয়েছে ৯০০টি বিশেষ নিশ্চয়‌যান।

তামিলনাড়ুতে ১০৮ অ্যাম্বুলেন্স সার্ভিসের সুনাম অন্য কারণে। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনু‌যায়ী গত ৯ বছরে এই ১০৮ অ্যাম্বুলেন্সেই জন্ম নিয়ে ২৫ হাজার শিশু। আর নবজাতক ওইসব শিশুদের মৃত্যুর হার শূন্য। অর্থাৎ হাসপাতালে প্রসূতি পৌঁছনোর আগেই কোনও শিশু ওই মাতৃ‌যানে জন্ম নিলেও নিশ্চিন্ত থাকে পরিবার। এমনই পরিকাঠামো থাকে ওই ‌যানে।

হাসপাতালের বাইরে শিশু জন্মের হার শূন্যে নিয়ে আসতে নবছর আগে ‌যখন পরিষেবা চালু হয়। দেখা ‌যাচ্ছে ২০০৮ সালে তামিলনাড়ুর ৭৬ শতাংশ শিশু জন্ম নিত হাসপাতালে। ২০১৭ সালে তা দাঁড়িয়েছে ৯৫ শতাংশে। আর এই সাফল্যের কৃতিত্ব দাবি করতেই পারে ১০৮ অ্যাম্বুলেন্স সার্ভিস।

আরও পড়ুন-সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরির রিপোর্টে জোরালো হল নারদে টাকা লেনদেন তত্ত্ব

তামিলনাড়ুতে ওই অ্যাম্বুলেন্স পরিষেবা দেয় GVK-EMRI । তাদের হাতে এখন ৯০০টি ওই ধরনের ‌যান রয়েছে। গোটা পরিষেবা চলে একটি অ্যাপের মাধ্যমে। ফোন এলে ওই অ্যাপের মাধ্যমেই কলটির লোকেশন খুঁজে বের করেন কর্মীরা। প্রত্যন্ত এলাকায়  প্রসুতির কাছে মিনিট কুড়ির মধ্যে ওই অ্যাম্বুলেন্স পৌঁছে ‌যায়। প্রসবের যাবতীয় যন্ত্রপাতি রয়েছে ওই যানে। থাকেন প্যারামেডিক্যাল কর্মীরা। এরাই প্রসূতিতে সাহা‌য্য করেন।

.