জাতীয় সড়কের ধারে পানশালা ও মদের দোকান সংক্রান্ত রায়ে পূর্ববর্তী অবস্থানেই সুপ্রিমকোর্ট

অ্যালকোহল থেকে দূরত্ব বজায় রাখল সুপ্রিম কোর্ট। জাতীয় সড়ক থেকে ৫০০ মিটারের মধ্যে যেকোনও প্রকার মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত পূর্ববর্তী সুপ্রিম নির্দেশকে আজ অপরিবর্তীত রাখা হল। রাজ্যগুলির তরফে আদালতকে পূর্ববর্তী রায়ে উল্লিখিত ৫০০ মিটার দূরত্ব কমিয়ে দেওয়ার আর্জি জানানো হয়েছিল।  আজ সেই আবেদনের প্রেক্ষিতেই জনস্বাস্থ্য ও বৃহত্তর মঙ্গলের কথা মাথায় রেখে দূরত্ব না কমিয়ে সুপ্রিম কোর্ট তার পুরানো অবস্থানে অটল  থাকার কথা স্পষ্ট করে দিল।

Updated By: Mar 30, 2017, 11:00 PM IST
জাতীয় সড়কের ধারে পানশালা ও মদের দোকান সংক্রান্ত রায়ে পূর্ববর্তী অবস্থানেই সুপ্রিমকোর্ট

ওয়েব ডেস্ক: জাতীয় সড়ক থেকে ৫০০ মিটারের মধ্যে যেকোনও প্রকার মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত পূর্ববর্তী সুপ্রিম নির্দেশকে আজ অপরিবর্তীত রাখা হল। রাজ্যগুলির তরফে আদালতকে পূর্ববর্তী রায়ে উল্লিখিত ৫০০ মিটার দূরত্ব কমিয়ে দেওয়ার আর্জি জানানো হয়েছিল।  আজ সেই আবেদনের প্রেক্ষিতেই জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে দূরত্ব না কমিয়ে সুপ্রিম কোর্ট তার পুরানো অবস্থানে অটল  থাকার কথা স্পষ্ট করে দিল।

 

উল্লেখ্য, এই নিষেধাজ্ঞায় রাজস্ব আদায়ে বড় রকমের ক্ষতি হয়ে যাওয়ার প্রসঙ্গকে সামনে রেখে বিভিন্ন রাজ্যের তরফে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল।  বস্তুত, দেশ জুড়ে জাতীয় সড়কের ধারে অসংখ্য বার এবং মদের দোকান তৈরি হয়েছে বিগত কয়েক বছরে। এবং সেই সব দোকান ও বার থেকে যেহেতু 'মোটা অঙ্কের রাজস্ব' আসে, তাই সুপ্রিম কোর্টের এই নির্দেশে স্বভাবতই 'দুশ্চিন্তায়' বিভিন্ন রাজ্য। এই ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষরা বলছেন, বার ও দোকানে কাজ করা লক্ষাধিক কর্মীও এই নির্দেশের ফলে রাতারাতি কাজ হারাবেন। ফলে তৈরি হয়েছে এক বিরাট অনিশ্চয়তা। (আরও পড়ুন- সাংবিধানিক বেঞ্চেই তিন তালাক শুনানি, জানাল সুপ্রিম কোর্ট )

.