নাগরিকত্ব সংশোধনী আইন চ্যালেঞ্জ করে দায়ের মামলার শুনানির দিনক্ষণ জানাল SC

সূত্রের খবর, নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতা চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এসংক্রান্ত মূল মামলাটি দায়ের করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। এছাড়া আরও অন্তত ১ ডজন মামলার একসঙ্গে শুনানি হবে।

Updated By: Dec 16, 2019, 01:59 PM IST
নাগরিকত্ব সংশোধনী আইন চ্যালেঞ্জ করে দায়ের মামলার শুনানির দিনক্ষণ জানাল SC

নিজস্ব প্রতিবেদন: দেশজোড়া হিংসার মধ্যেই নাগরিকত্ব সংশোধনী আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের মামলাগুলির শুনানির দিনক্ষণ ঘোষণা করল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, আগামী ১৮ ডিসেম্বর বুধবার শুরু হবে মামলার শুনানি।

সূত্রের খবর, নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতা চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এসংক্রান্ত মূল মামলাটি দায়ের করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। এছাড়া আরও অন্তত ১ ডজন মামলার একসঙ্গে শুনানি হবে। এবিষয়ে প্রথম মামলাটি দায়ের করে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। 

'আগে দাঙ্গাবাজি বন্ধ করো', জামিয়ার পড়ুয়াদের হয়ে মামলায় SC-র ধমক আইনজীবীকে

আবেদনকারীদের দাবি, নাগরিকত্ব সংশোধনী আইন ভারতীয় সংবিধান বিরোধী। সংবিধানের ১৪ ও ২১ নম্বর অনুচ্ছেদকে সরাসরি লঙ্ঘন করে এই আইন। তাদের দাবি, এই আইন নাগরিকের সংবিধান প্রদত্ত সামানাধিকারকে খণ্ডন করে। এছাড়া দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোরই পরিপন্থী নাগরিকত্ব সংশোধনী আইন। এছাড়া ১৯৮৫ সালের অসম চুক্তিরও বিরোধী এই আইন। 

.