সিএএ মামলার শুনানি জানুয়ারিতে, স্থগিতাদেশের আর্জি খারিজ করে কেন্দ্রকে চিঠি সুপ্রিম কোর্টের

নয়া নাগরিকত্ব আইন প্রয়োগের স্থাগিতাদেশের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এর সঙ্গে কেন্দ্রকে নোটিস দিয়ে জানুয়ারিতে শুনানি হবে বলে জানায় প্রধান বিচারপতি এসএ বোবডে নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 18, 2019, 12:06 PM IST
সিএএ মামলার শুনানি জানুয়ারিতে, স্থগিতাদেশের আর্জি খারিজ করে কেন্দ্রকে চিঠি সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নয়া নাগরিকত্ব আইন প্রয়োগের স্থাগিতাদেশের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এর সঙ্গে কেন্দ্রকে নোটিস দিয়ে জানুয়ারিতে শুনানি হবে বলে জানায় প্রধান বিচারপতি এসএ বোবডে নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ।

নয়া নাগরিকত্ব আইনের বৈধতা চ্যালেঞ্জ করে ৫৯ টি মামলা হয় সুপ্রিম কোর্টে। আজ তার শুনানি ছিল। সিএএ- সাংবিধানিক বৈধতার যাচাইয়ের পাশাপাশি বিচার চলাকালনী আইন কার্যকর যাতে না করা হয় এ নিয়ে আবেদন জানান মামলাকারীরা। আজ সিএএ স্থগিতাদেশের আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। আগামী বছর ২২ জানুয়ারিতে পরবর্তী শুনানি হবে। ওই মাসের প্রথম দুসপ্তাহের মধ্যে কেন্দ্রকে তার ব্যাখ্যা চেয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- রাজৌরির সুন্দরবনিতে ব্যাট হামলা ভেস্তে দিল সেনা, নিহত ২ পাক কমান্ডো

এ দিন অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপালকে প্রধান বিচারপতি বোবডে বলেন, আইনজীবী অশ্বিনী উপ্যাধ্যায়ের তরফে একটি অনুরোধ জমা পড়েছে। তাঁর বক্তব্য, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে বুঝেছেন এখনও মানুষ নয়া আইন সম্পর্কে অবগত নন। এরপর প্রধান বিচারপতির প্রশ্ন, এই আইনের বিষয়বস্তু কি বিজ্ঞাপন দিয়ে জানানো যেতে পারে। এই বিষয়ে সম্মতি জানিয়ে বেণুগোপাল বলেন, আইন সম্পর্কে জনস্বার্থে প্রচার করতে পারে সরকার।  

.