NEET| SUpreme Court: 'শহর ও কেন্দ্র ধরে NEET-র সামগ্রিক ফল প্রকাশ করুক NTA', নির্দেশ সুপ্রিম কোর্টের!

'একথা স্পষ্ট যে, পরীক্ষার আগেই বিহারের পাটনা এবং হাজারীবাগে প্রশ্ন ও উত্তরপত্র পৌঁছে গিয়েছিল বেশ কিছু পরীক্ষার্থীর কাছে। এখন দেখার সেই প্রশ্ন ফাঁসের ব্যক্তি কতদূর ছিল। কার উপর নির্ভর করবে পুনরায় পরীক্ষার প্রয়োজন রয়েছে কিনা। তবে শুধুমাত্র, পরীক্ষার্থীরা আবার পরীক্ষা দিতে চাইছেন বলে নতুন করে পরীক্ষা নেওয়া সম্ভব নয়'।

Updated By: Jul 18, 2024, 07:35 PM IST
NEET| SUpreme Court: 'শহর ও কেন্দ্র ধরে NEET-র সামগ্রিক ফল প্রকাশ করুক NTA', নির্দেশ সুপ্রিম কোর্টের!

রাজীব চক্রবর্তী: পরীক্ষার্থীদের পরিচয় গোপন রাখতে হবে! ন্যাশনাল টেস্টিং এজেন্সি-কে এবার NEET পরীক্ষাকেন্দ্রভিত্তিক  ফলপ্রকাশের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। কবে? শনিবার দুপুর ১২টার মধ্যে। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, 'শুধুমাত্র পরীক্ষার্থীরা আবার পরীক্ষা দিতে চাইছেন বলে নতুন করে পরীক্ষা নেওয়া সম্ভব নয়'। মামলার পরবর্তী শুনানি আগামী সোমবার।

আরও পড়ুন:  Dibrugarh Express Derailed: ফের ট্রেন দুর্ঘটনা! এবার লাইনচ্যুত ডিব্রুগড় এক্সপ্রেস, মৃত ২

ঘটনাটি ঠিক কী? ডাক্তারি পড়ার জন্য় এখন সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় পাস করতে হয় পড়ুয়াদের। পোশাকি নাম, NEET। কিন্তু সম্প্রতি সেই পরীক্ষার ফল প্রকাশে পর ক্ষোভে চরমে ওঠে পড়ুয়াদের। ফের পরীক্ষার নেওয়ার দাবিতে আন্দোলনে নামে ক্রান্তিকারি যুব সংস্থান(কেওয়াইএস), বিএপিএসএ, এসএফআই, আইসা-সহ বহু সংগঠন। 

NEET-র কারচুপি ও প্রশ্ন ফাঁসের অভিযোগে ৪০ টিরও বেশি মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টের। আজ, বৃহস্পতিবার সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চে। আদালতের পর্যবেক্ষণ, 'একথা স্পষ্ট যে, পরীক্ষার আগেই বিহারের পাটনা এবং হাজারীবাগে প্রশ্ন ও উত্তরপত্র পৌঁছে গিয়েছিল বেশ কিছু পরীক্ষার্থীর কাছে। এখন দেখার সেই প্রশ্ন ফাঁসের ব্যক্তি কতদূর ছিল। কার উপর নির্ভর করবে পুনরায় পরীক্ষার প্রয়োজন রয়েছে কিনা। তবে শুধুমাত্র, পরীক্ষার্থীরা আবার পরীক্ষা দিতে চাইছেন বলে নতুন করে পরীক্ষা নেওয়া সম্ভব নয়'।

এদিকে স্রেফ ৬টি এফআইআর দায়ের করা নয়, NEET-র প্রশ্নফাঁসকাণ্ডে ২ জনকে গ্রেফতার করেছের সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর,  ধৃতেরা হল মণীশ কুমার ও  আশুতোষ কুমার। পরীক্ষা আগেই পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র তুলে দিয়েছিলেন মণীশ। সঙ্গে ছিলেন আশুতোষও। 

আরও পড়ুন:  Return of Wagh Nakh from London: ব্রিটিশরা নিয়ে চলে গিয়েছিল শিবাজির 'নখ'! দীর্ঘ ২০০ বছর পরে তা ভারতে ফিরল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.