ছররা ছাড়ার ইঙ্গিত

ছররা ছাড়ুন, ইতিমধ্যেই বহুবার বলেছে আদালত। এতদিনে বোধ হয় সেকথা প্রবেশ করেছে 'নেতাদের তালা দেওয়া কানে'। দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের ইঙ্গিত, বিক্ষোভকারীদের রুখতে ব্যবহার বাড়াতে হবে 'প্লাস্টিক বুলেটে'র। একমাত্র 'কোনও উপায় না থাকলে' কেবল ব্যবহার হবে ছররা বা পেলেট গান, নির্দেশ এমনই। জানা যাচ্ছে, নিরাপত্তা বাহিনীকে যথেষ্ট পরিমানে 'প্লাস্টিক বুলেট' ও পাভা শেল সরবরাহের বিষয়েও নিশ্চিত করেছে মন্ত্রক।

Updated By: Apr 18, 2017, 12:15 PM IST
ছররা ছাড়ার ইঙ্গিত

ওয়েব ডেস্ক: ছররা ছাড়ুন, ইতিমধ্যেই বহুবার বলেছে আদালত। এতদিনে বোধ হয় সেকথা প্রবেশ করেছে 'নেতাদের তালা দেওয়া কানে'। দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের ইঙ্গিত, বিক্ষোভকারীদের রুখতে ব্যবহার বাড়াতে হবে 'প্লাস্টিক বুলেটে'র। একমাত্র 'কোনও উপায় না থাকলে' কেবল ব্যবহার হবে ছররা বা পেলেট গান, নির্দেশ এমনই। জানা যাচ্ছে, নিরাপত্তা বাহিনীকে যথেষ্ট পরিমানে 'প্লাস্টিক বুলেট' ও পাভা শেল সরবরাহের বিষয়েও নিশ্চিত করেছে মন্ত্রক।

প্রসঙ্গত, উত্তাল উপত্যকায় পাথর ছোঁড়া উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে বরাবর ভারতীয় নিরাপত্তা বাহিনী হাতে তুলে নেয় ছররা বন্দুক বা পেলেট গান। আর এই পেলেট গানের বিরুদ্ধেই ভুড়ি ভুড়ি অভিযোগ। আক্রান্তদের দৃষ্টিশক্তি চিরতরে কেড়ে নেওয়া থেকে শুরু করে প্রাণহানি পর্যন্ত একাধিক অভিযোগ। এসব থেকে মুক্তি পেতে ও 'মানবিক পথে ফিরে আসতে'ই ছররার বিকল্পের খোঁজ। (দেখলে চমকে যাবেন- কাশ্মীরে ছররা ব্যবহারের বিরুদ্ধে পাকিস্তানের অভিনব প্রতিবাদ)

.