Subrata Roy: মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ 'সাহারাশ্রী'-র, স্পটলাইটে ২৫,০০০ কোটি

২০১১ সালে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সেবি সাহারা গ্রুপের দুটি সংস্থা, সাহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশন লিমিটেড (SIREL) এবং সাহারা হাউজিং ইনভেস্টমেন্ট কর্পোরেশন লিমিটেড (SHICL)-কে কিছু সম্পূর্ণ রূপান্তরযোগ্য বন্ড (OFCDs) বন্ডের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে তোলা প্রায় তিন কোটি ফেরত দেওয়ার নির্দেশ দেয়।

Updated By: Nov 15, 2023, 01:32 PM IST
Subrata Roy: মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ 'সাহারাশ্রী'-র, স্পটলাইটে ২৫,০০০ কোটি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাহারা গ্রুপের প্রধান সুব্রত রায়ের মৃত্যুর পর ফের ফোকাসে ২৫,০০০ কোটি তাকা। এই তাকা রয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সেবির অ্যাকাউন্টে। দীর্ঘ অসুস্থতার সাথে লড়াই করার পর ৭৫ বছর বয়সে মঙ্গলবার রাতে মুম্বইয়ে মৃত্যু হয় সুব্রত রায়ের।

তাঁর গ্রুপের ফার্মগুলির বিরুদ্ধে একাধিক নিয়ন্ত্রক এবং আইনি লড়াই চলছিল। এই ফার্মগুলির বিরুদ্ধে পঞ্জি স্কিমের মাধ্যমে রেগুলেশন ফাঁকি দেওয়ার অভিযোগ ছিল। এই অভিযোগগুলি সাহারা গোষ্ঠী সর্বদা অস্বীকার করেছে।

২০১১ সালে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সেবি সাহারা গ্রুপের দুটি সংস্থা, সাহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশন লিমিটেড (SIREL) এবং সাহারা হাউজিং ইনভেস্টমেন্ট কর্পোরেশন লিমিটেড (SHICL)-কে কিছু সম্পূর্ণ রূপান্তরযোগ্য বন্ড (OFCDs) বন্ডের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে তোলা প্রায় তিন কোটি ফেরত দেওয়ার নির্দেশ দেয়।

নিয়ন্ত্রকের রায়ের পর এই আদেশ আসে যে দুটি সংস্থা তার নিয়ম ও বিধান লঙ্ঘন করে তহবিল সংগ্রহ করেছে।

আপিল এবং ক্রস-আপিলের দীর্ঘ প্রক্রিয়ার পর, ৩১ আগস্ট, ২০১২ সালে সুপ্রিম কোর্ট সেবির নির্দেশ বহাল রাখে যাতে দুটি সংস্থাকে বিনিয়োগকারীদের কাছ থেকে ১৫ শতাংশ সুদের অর্থ ফেরত দিতে বলা হয়।

সাহারাকে অবশেষে বিনিয়োগকারীদের আরও ফেরতের জন্য সেবির কাছে আনুমানিক ২৪,০০০ কোটি জমা দিতে বলা হয়েছিল। যদিও গ্রুপ দাবি করে যে এটি ইতিমধ্যেই ৯৫ শতাংশের বেশি বিনিয়োগকারীদের সরাসরি ফেরত দিয়েছে।

আরও পড়ুন: Subrata Roy Dies: দীর্ঘদিন বিভিন্ন রোগ ভুগছিলেন, প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়

পুঁজিবাজার নিয়ন্ত্রকের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে, ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) সাহারা গ্রুপের দুটি সংস্থার বিনিয়োগকারীদের ১১ বছরে ১৩৮.০৭ কোটি টাকা ফেরত দিয়েছে।

ইতিমধ্যে, পরিশোধের জন্য বিশেষভাবে খোলা ব্যাংক অ্যাকাউন্টে জমা করা তাকা বেড়ে হয়েছে ২৫,০০০ কোটিরও বেশি।

দুটি সাহারা কোম্পানির বেশিরভাগ বন্ডহোল্ডারদের দাবি না থাকায়, সেবি দ্বারা ফেরত দেওয়া মোট পরিমাণ গত ২০২২-২৩ অর্থবছরে মাত্র ৭ লক্ষ টাকা বেড়েছে। অন্যদিকে সেবি-সাহারা রিফান্ড অ্যাকাউন্টে ব্যালেন্স বেড়েছে গত অর্থবছরে ১,০৮৭ কোটি টাকা।

বার্ষিক প্রতিবেদন অনুসারে, সেবি ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত ৫৩,৬৮৭টি অ্যাকাউন্টের সঙ্গে জড়িত ১৯,৬৫০টি আবেদন পেয়েছিল। এর মধ্যে, ‘১৭,৫২৬টি আবেদনের বিষয়ে ৪৮,৩২৬টি অ্যাকাউন্টে ৬৭.৯৮ কোটি টাকার সুদ সহ ১৩৮.০৭ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে’। সাহারা গ্রুপের দুটি সংস্থার দেওয়া তথ্যে তাদের রেকর্ড খুঁজে না পাওয়ায় বাকি আবেদনগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগের আপডেটে, সেবি ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত ১৭,৫২৬টি অ্যাপ্লিকেশনের জন্য ১৩৮ কোটি টাকা ফেরত দিয়েছে।

পাশাপাশি, সেবি আরও জানিয়েছে যে সুপ্রিম কোর্টের দেওয়া বিভিন্ন আদেশ এবং নিয়ন্ত্রক দ্বারা পাস করা সংযুক্তি আদেশের অধীনে, ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত এটি দ্বারা মোট ১৫,৬৪৬.৬৮ কোটি টাকা উদ্ধার করা হয়েছে।

সুপ্রীম কোর্টের ৩১ আগস্ট, ২০১২ তারিখের রায়ের পরিপ্রেক্ষিতে যোগ্য বন্ডহোল্ডারদের বকেয়া ফেরত দেওয়ার পরে অর্জিত সুদের সঙ্গে এই টাকা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতে জমা করা হয়েছিল।

আরও পড়ুন: Monkey Attack: ১০ বছরের শিশুর পেট চিরে নাড়িভুঁড়ি টেনে বের করে মারল হনুমান!

সেবি জানিয়েছে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতে জমা করা মোট টাকার পরিমাণ প্রায় ২৫,১৬৩ কোটি।

এই টাকার পরিমাণ ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত ছিল ২৪,০৭৬ কোটি, ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত ২৩,১৯১ কোটি এবং ৩১ মার্চ, ২০২০ পর্যন্ত ২১,৭৭০.৭০ কোটি।

ইতিমধ্যে, কেন্দ্র অগস্ট মাসে সাহারা গ্রুপের চারটি সমবায় সমিতিতে আটকে থাকা আমানতকারীদের ৫,০০০ কোটি টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

এর আগে, বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার সুবিধার জন্য জুলাই মাসে কোঅপারেশন মন্ত্রী অমিত শাহ 'CRCS-সাহারা রিফান্ড পোর্টাল' চালু করেছিলেন। পোর্টালে প্রায় ১৮ লাখ আমানতকারী নিবন্ধিত হয়েছে।

মার্চ মাসে, সরকার ঘোষণা করেছিল যে নয় মাসের মধ্যে চারটি সমবায় সমিতির ১০ কোটি বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়া হবে।

সাহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্ট থেকে সেন্ট্রাল রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ (CRCS)-এ ৫,০০০ টাকা কোটি স্থানান্তরের নির্দেশ দিয়ে সুপ্রিম কোর্টের আদেশের পরে এই ঘোষণা করা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.