পঞ্জাবে সংশোধনীর মাধ্যমে মদ বিক্রির সিদ্ধান্তে স্থগিতাদেশ হাইকোর্টের

বিধানসভায় সংশোধনী পাশ করিয়ে হাইওয়ে সংলগ্ন হোটেল রেস্তোরাঁয় মদ বিক্রি চালু করার যে ব্যবস্থা গত করে ছিল পঞ্জাব সারকার, এবার তার উপর স্থগিতাদেশ জারি করল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে আদালতে মামলা করা হলে আদালত এই নির্দেশ দেয়।

Updated By: Jun 29, 2017, 04:27 PM IST
পঞ্জাবে সংশোধনীর মাধ্যমে মদ বিক্রির সিদ্ধান্তে স্থগিতাদেশ হাইকোর্টের

ওয়েব ডেস্ক: বিধানসভায় সংশোধনী পাশ করিয়ে হাইওয়ে সংলগ্ন হোটেল রেস্তোরাঁয় মদ বিক্রি চালু করার যে ব্যবস্থা গত করে ছিল পঞ্জাব সারকার, এবার তার উপর স্থগিতাদেশ জারি করল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে আদালতে মামলা করা হলে আদালত এই নির্দেশ দেয়।

প্রসঙ্গত, গত ২৩শে জুন সুপ্রিম নির্দেশ এড়িয়ে সংশোধনী পাশ করে হাইওয়ের ধারে হোটেল-রেস্তোরাঁয় মদ বিক্রিতে সবুজ সংকেত দিয়েছিল পঞ্জাব বিধানসভা। সংশোধনীতে বলা হয়েছিল, হাইওয়ের ধারে ৫০০ মিটারের মধ্যে মদের খুচরো বিক্রিতে নিষেধাজ্ঞা জারি রইল আগের মতোই। অনুমতি পেল কেবল হোটেল, রেস্তোরাঁগুলিই। রাজস্ব আদায়ের লক্ষ্যে  ১৯১৪ সালের পঞ্জাব আবগারি আইনের ২৬এ ধারা সংশোধন করেছিল পঞ্জাব সরকার। উল্লেখ্য, গত বছর ১৫ই ডিসেম্বর রাজ্য ও জাতীয় সড়কের ৫০০ মিটারের মধ্যে মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের এই নির্দেশ দেশ জুড়ে ফলপ্রসু হয়েছে বর্তমান বছরের ১লা এপ্রিল থেকে। সেই নির্দেশকে পাশ কাটাতে গিয়ে এর আগে রাজ্য সড়কগুলিকে জেলা সড়ক হিসাবে সরকারিভাবে উল্লেখ করে (ডিক্ল্যাসিফাই) করেছিল পঞ্জাব সরকার। পরে পাকাপাকি ব্যবস্থার জন্যই আইন সংশোধনের পদ বেছে নেওয়া হয়েছিল।

কিন্তু এবার হাইকোর্টের স্থগিতাদেশে আপাতত বন্ধ রইল নতুন নিয়ম এবং আগের মতোই অনিশ্চিত রইল মদ বিক্রির বিষয়টি। (আরও পড়ুন- খুব শীঘ্রই বাজারে আসছে ২০০ টাকার নোট: রিজার্ভ ব্যাঙ্ক )

.