মহিলাদের কটাক্ষ মন্ত্রীর, জয়সওয়ালের বিরুদ্ধে পিটিশন দায়ের

দেশজুড়ে প্রতিবাদের মাঝে কেন্দ্রীয় কয়লা মন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়ালের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হল। বিবাহিত মহিলাদের সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় ফের বিতর্কে জড়িয়েছেন জয়সওয়াল।এবার বিবাহিত মহিলাদের সম্পর্কে তাঁর একটি মন্তব্যে তোলপাড় দেশজুড়ে।

Updated By: Oct 3, 2012, 04:13 PM IST

দেশজুড়ে প্রতিবাদের মাঝে কেন্দ্রীয় কয়লা মন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়ালের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হল। বিবাহিত মহিলাদের সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় ফের বিতর্কে জড়িয়েছেন জয়সওয়াল।এবার বিবাহিত মহিলাদের সম্পর্কে তাঁর একটি মন্তব্যে তোলপাড় দেশজুড়ে।নারীবাদী সংগঠনগুলি থেকেও এসেছে তীব্র প্রতিক্রিয়া। সরব হয়েছে বিরোধীরাও।যদিও কেন্দ্রীয় কয়লামন্ত্রীর দাবি, তাঁর বক্তব্যকে ভুলভাবে উপস্থাপিত করা হয়েছে।
কানপুরের একটি কবি সম্মেলনে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল।সেখানেই খবর আসে, টি-টিয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে ভারত। সেই খবরে উপস্থিত শ্রোতাদের মধ্যে উচ্ছ্বাস দেখে জয়সওয়াল মন্তব্য করেন, নতুন জয় আর নতুন বিয়ে, দুয়েরই নিজস্ব গুরুত্ব রয়েছে। সময়ের সঙ্গে জয়ের আনন্দ পুরনো হয়ে যায়। তেমনই সময়ের সঙ্গে স্ত্রীয়ের সেই মাধুর্যও আর থাকে না।
এই মন্তব্যকে ঘিরেই প্রতিবাদের ঝড় ওঠে বিভিন্ন মহলে। জয়সওয়ালের মন্তব্যকে আপত্তিকর বলে সমালোচনা করেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারম্যান মমতা শর্মা। এরকম সামন্ততান্ত্রিক মানসিকতার এক ব্যক্তির কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার যোগ্যতা আছে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। চাপের মুখে, ক্ষমা প্রার্থনা করেছেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী। তাঁর দাবি তাঁর মন্তব্যের ভুল উপস্থাপনা করা হয়েছে।  
জয়সওয়ালের মন্তব্যে অস্বস্তিতে কংগ্রেসও। কোনওরকম সাফাই বা ব্যাখ্যা দেওয়ার চেষ্টা কংগ্রেসের তরফেও করা হয়নি। এতে বিন্দুমাত্র সন্তুষ্ট নন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মা। জয়সওয়ালের মন্তব্যের প্রতিবাদে প্রধানমন্ত্রী ও কংগ্রেস সভানেত্রীকে চিঠি দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

.