বিরোধী দলনেতা ইস্যুতে অনড় স্পিকার সুমিত্রা মহাজন

লোকসভার বিরোধী দলনেতা ইস্যুতে  অবস্থান বদলাতে নারাজ স্পিকার সুমিত্রা মহাজন। গতকাল তিনি বলেন, এ বিষয়ে আদালত তাঁর জবাব চায়নি। কেন্দ্রীয় সরকারের জবাবদিহি চেয়েছে সুপ্রিম কোর্ট। নিয়ম অনুযায়ী লোকসভায় বিরোধী দলনেতার পদ পেতে পারে না কংগ্রেস ।

Updated By: Aug 24, 2014, 11:11 AM IST
বিরোধী দলনেতা ইস্যুতে অনড় স্পিকার সুমিত্রা মহাজন

ওয়েব ডেস্ক: লোকসভার বিরোধী দলনেতা ইস্যুতে  অবস্থান বদলাতে নারাজ স্পিকার সুমিত্রা মহাজন। গতকাল তিনি বলেন, এ বিষয়ে আদালত তাঁর জবাব চায়নি। কেন্দ্রীয় সরকারের জবাবদিহি চেয়েছে সুপ্রিম কোর্ট। নিয়ম অনুযায়ী লোকসভায় বিরোধী দলনেতার পদ পেতে পারে না কংগ্রেস ।

লোকসভায় দলের আসন এখন সাকুল্যে ৪৪। তবু  বিরোধী দলনেতার পদের দাবি ছাড়তে গোড়া থেকেই নারাজ কংগ্রেস। যুক্তি একটাই, বিরোধীদের মধ্যে কংগ্রেসই একক বৃহত্তম দল। ইউপিএ হিসাবে ধরলে তাদের আসন সংখ্যা ছাপ্পান্ন । কিন্তু এই টানাপোড়েনে ইতি টেনে দেন স্পিকার স্বয়ং। জানিয়ে দেন, নিয়মমাফিক লোকসভায় মোট আসনের দশ শতাংশ দখলে নেই। কাজেই বিরোধী দলনেতার পদ পাবে না কংগ্রেস। কিন্তু শুক্রবার পরিস্থিতি নাটকীয় মোড় নেয় সুপ্রিম কোর্টে। লোকপালের সদস্য বাছাইয়ের কমিটিতে থাকার কথা বিরোধী দলনেতার। কিন্তু এবিষয়ে মামলার শুনানিতে অ্যাটর্নি জেনারেল জানান, ওই পদ শূন্য। এরপরই বিচারপতিরা লোকপালের সদস্য নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন। বিরোধী দলনেতার বিষয়ে সরকারের রিপোর্টও তলব করে আদালত। এরই জের প্রশ্ন ওঠে, তাহলে কি লোকসভার স্পিকারও সিদ্ধান্ত বদলাবেন? জল্পনার অবসান ঘটালেন স্পিকার নিজেই।

কংগ্রেস তবু হাল ছাড়তে নারাজ। বিষয়টি নিয়ে ধোঁয়াশা কাটুক, চাইছেন বামপন্থীরা।

সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী  শুনানি নয়ই সেপ্টেম্বর।

.