ধর্ষণের 'সাজা' হাজার টাকা ফাইন ও ওঠবস!

সম্প্রতি বিশ্বের কয়েকটি দেশের ধর্ষণের সাজার ভঙ্করতার ছবি আমরাই আপনাদের দেখিয়েছি। কিন্তু তা দেখাতে গিয়ে এই ছবিটা সামনে উঠে আসায় ভারতীয় হিসেবে নিজেকেই লজ্জিত মনে হচ্ছে। এক কিশোরীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে মাত্র ১ হাজার টাকা জরিমানা ও ৫১ বার ওঠবোস করিয়েই ছেড়ে দেওয়া হল। ঘটনাটি বিহারের গয়ার। বুঝতেও পারলাম না এ কি আদৌ সাজা নাকি অপরাধকে আরও প্ররোচনা দেওয়ার একটা উদ্যোগ।

Updated By: Aug 7, 2016, 05:25 PM IST
ধর্ষণের 'সাজা' হাজার টাকা ফাইন ও ওঠবস!

ওয়েব ডেস্ক : সম্প্রতি বিশ্বের কয়েকটি দেশের ধর্ষণের সাজার ভঙ্করতার ছবি আমরাই আপনাদের দেখিয়েছি। কিন্তু তা দেখাতে গিয়ে এই ছবিটা সামনে উঠে আসায় ভারতীয় হিসেবে নিজেকেই লজ্জিত মনে হচ্ছে। এক কিশোরীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে মাত্র ১ হাজার টাকা জরিমানা ও ৫১ বার ওঠবোস করিয়েই ছেড়ে দেওয়া হল। ঘটনাটি বিহারের গয়ার। বুঝতেও পারলাম না এ কি আদৌ সাজা নাকি অপরাধকে আরও প্ররোচনা দেওয়ার একটা উদ্যোগ।

জানা গেছে, বাসেতা গ্রামে বাড়ি ওই কিশোরীর। মাসখানেক আগে তাকে অপহরণ করে ওই গ্রামেরই এক যুবক। এরপর তাকে পরপর কয়েকদিন ধর্ষণ করে। বাড়িতে যাতে না জানানো হয় তার জন্যও তাকে হুমকি দেওয়া হয়। ঘটনাটি প্রকাশ্যে আসে, যখন ওই কিশোরী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে।

আরও পড়ুন- ১৬ বছরের কিশোরীকে ধর্ষণে অভিযুক্ত পুলিস অফিসার গ্রেফতার

পরিস্থিতি সামাল দিতে গর্ভপাত করানোর পাশাপাশি তাদের টাকা দিতেও চায় ওই যুবকের পরিবার। এখানেই শেষ নয়, বিষয়টি ধর্ষণের ঘটনা নয় বলেও দাবি করা হয় যুবকের পরিবারের পক্ষ থেকে। এরপরই কিশোরীর পরিবারের পক্ষ থেকে পঞ্চায়েতে বিষয়টি নিয়ে নালিশ জানানো হয়। সেখানেই নিদান দেওয়া হয় গোটা বিষয়টি ধর্ষণ নয় বরং দু'জনের সম্মতিতে শারীরিক সম্পর্ক মাত্র। সেই সঙ্গে অভিযুক্তকে ১ হাজার টাকা জরিমানা ও ৫১ বার ওঠবোসের নির্দেশ দিয়ে ছেড়ে দেওয়া হয়। এরপরই কিশোরীর পরিবার পুলিসের দ্বারস্থ হয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

.