Shiba P. Chatterjee: 'মেঘালয়' রাজ্যের নামকরণ করেছেন এক বাঙালি ভূগোলবিদ! জানেন, তিনি কে?

Shiba P. Chatterjee: ভারতীয় ভূগোলের জনক কে, জানেন? ক্যালকাটা জিয়োগ্রাফিক্যাল সোসাইটির প্রতিষ্ঠাতা কে? 'মেঘালয়' রাজ্যের নামকরণ করেছেন কে? একজনই শিবপ্রসাদ চট্টোপাধ্যায়। আজ তাঁরই জন্মদিন।

Updated By: Feb 22, 2024, 07:43 PM IST
Shiba P. Chatterjee: 'মেঘালয়' রাজ্যের নামকরণ করেছেন এক বাঙালি ভূগোলবিদ! জানেন, তিনি কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় ভূগোলের জনক কে, জানেন? ক্যালকাটা জিয়োগ্রাফিক্যাল সোসাইটির প্রতিষ্ঠাতা কে? 'মেঘালয়' রাজ্যের নামকরণ করেছেন কে? একজনই। আজ তাঁরই জন্মদিন। তিনি শিবপ্রসাদ চট্টোপাধ্যায়। তাঁর জন্ম ১৯০৩ সালের আজকের দিনে, ২২ ফেব্রুয়ারি। তাঁর মৃত্যু ১৯৮৯ সালে। শিবপ্রসাদ ভূগোলবিদ, তিনি আন্তর্জাতিক ভৌগোলিক ইউনিয়নের সভাপতি ছিলেন। 'পদ্মভূষণে' সম্মানিত। 

আরও পড়ুন: BrahMos Missiles: ভারতের অস্ত্রভাণ্ডারে এবার ভয়ংকর শক্তিসম্পন্ন 'ব্রহ্মস'! ছারখার হবে শত্রুশিবির...

অধ্যাপক শিবপ্রসাদ চট্টোপাধ্যায় ১৯০৩ সালে শান্তিপুরে জন্মগ্রহণ করেন। শান্তিপুরেরই তাঁর প্রাথমিক শিক্ষাগ্রহণ। শৈশব থেকেই তিনি পড়াশোনায় তাঁর বুদ্ধিমত্তা ও প্রতিভার পরিচয় দেন। পরবর্তী কালে কলকাতার বঙ্গবাসী কলেজ থেকে স্নাতক হন। স্নাতকোত্তরের জন্য বেনাসর হিন্দু বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ১৯২৬ সালে ভূতত্ত্বে এম.এস.সি. ডিগ্রি অর্জন করেন। এর পর পরবর্তী উচ্চ শিক্ষার জন্য ইংল্যান্ড ও ফ্রান্সে যান। প্যারিসের সোরবোর্ন বিশ্ববিদ্যালয়ে বিখ্যাত ভূগোলবিদ ইমানুয়েল ডি. মর্তোনে এবং পল ভিদাল দে লা ব্লাচের অধীনে গারো, খাসি ও জয়ন্তিয়া পাহাড়ের উপত্যকার ভূবিদ্যা নিয়ে গবেষণা করেন।

শিবপ্রসাদ তাঁর গবেষণাগ্রন্থ 'লে প্লাটু দে মেঘালয়া'য় মেঘপুঞ্জময় ওই পাহাড়ি এলাকাটির নাম দিয়েছিলেন-- 'মেঘালয়'। এটি প্রকাশিত হওয়ার ৩৪ বৎসর পরে ১৯৭০ সালে জন্ম হয় স্বশাসিত মেঘালয়ের, একবছর পরে ১৯৭১ সালে এটি পূর্ণরাজ্যের মর্যাদা পায়। সবচেয়ে মনে রাখার মতো বিষয় হল, ভারত সরকার এই রাজ্যের নামকরণ করতে গিয়ে শিবপ্রসাদের দেওয়া নামটিই গ্রহণ করেছিল!

ভারতে ফিরে আসার পর শিবপ্রসাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ের যোগদান করেন এবং শিক্ষক প্রশিক্ষণ বিভাগে ভূগোলকে অন্তর্ভুক্ত করেন। ১৯৩৯ এবং ১৯৪১ সালে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভূগোল বিভাগের সূচনা করেন তিনি।

আরও পড়ুন: CBSE: স্কুলশিক্ষায় আসছে অকল্পনীয় বদল! এবার ক্লাস নাইন থেকে পরীক্ষা দেওয়া যাবে বই দেখেই...

শিবপ্রসাদ সমগ্র ভারতের ভৌগোলিক চরিত্র নিয়ে গবেষণা করেন এবং তিনিই প্রথম ভৌগোলিক সমাজের প্রয়োজনীয়তা অনুভব করেন। এই ভাবনা থেকেই ১৯৩৩ সালের ২৯ জুলাই তিনি কলকাতায় 'ক্যালকাটা জিওগ্রাফিক্যাল সোসাইটি' প্রতিষ্ঠা করেন। এখন এটি 'জিয়োগ্রাফিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া' নামে পরিচিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.