BrahMos Missiles: ভারতের অস্ত্রভাণ্ডারে এবার ভয়ংকর শক্তিসম্পন্ন 'ব্রহ্মস'! ছারখার হবে শত্রুশিবির...

BrahMos Missiles: 'ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি' (CCS) এবার ব্রহ্মস মিসাইলের ছাড়পত্র দিয়ে দিল। মার্চের প্রথম সপ্তাহে ব্রহ্মস এরোস্পেসের সঙ্গে ভারতীয় প্রতিরক্ষা দফতরের এ সংক্রান্ত একটি চুক্তি সম্পাদিত হবে।

Updated By: Feb 22, 2024, 06:43 PM IST
BrahMos Missiles: ভারতের অস্ত্রভাণ্ডারে এবার ভয়ংকর শক্তিসম্পন্ন 'ব্রহ্মস'! ছারখার হবে শত্রুশিবির...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি' (CCS) এবার ব্রহ্মস মিসাইলের ছাড়পত্র দিয়ে দিল। এর জন্যে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে। ভারতীয় নৌবাহিনীতে যোগ দিচ্ছে ২০০টি ব্রহ্মস মিসাইল। ভারতীয় প্রতিরক্ষার বিশেষ সূত্রে এই তথ্য প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, মার্চের প্রথম সপ্তাহে ব্রহ্মস এরোস্পেসের সঙ্গে ভারতীয় প্রতিরক্ষা দফতরের এ সংক্রান্ত একটি চুক্তি সম্পাদিত হবে। আর এর জেরে আরও শক্তিবৃদ্ধি হতে চলেছে ভারতীয় নৌবাহিনীর।

আরও পড়ুন: CBSE: স্কুলশিক্ষায় আসছে অকল্পনীয় বদল! এবার ক্লাস নাইন থেকে পরীক্ষা দেওয়া যাবে বই দেখেই...

ব্রহ্মস মিসাইল মূলত যুদ্ধজাহাজেই ব্যবহৃত হবে। দূর পাল্লার এই সুপারসনিক মিসাইল ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজের শক্তি এক লপ্তে কয়েকগুণ বাড়িয়ে দেবে। জাহাজ ছাড়াও বহ্মস সুপারসনিক মিসাইল সাবমেরিন, যুদ্ধবিমান এবং স্থলভাগ থেকেও উৎক্ষেপণ করা যায়। বহুমুখী ক্ষমতার জন্যই এই মিসাইলের ব্যবহারিক প্রয়োগ অনেক বেশি।

ভারতীয় নৌবাহিনীতে বিপুল সংখ্যায় এই ব্রহ্মস মোতায়েন করা হলে ভারত মহাসাগর অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর দাপট অনেক বেড়ে যাবে। ভারত মহাসাগর এবং সংলগ্ন এলাকায় চিনকে মোকাবিলা করতে নৌবাহিনীর এই শক্তিবৃদ্ধি জরুরি ছিল আর সেটাই করছে ভারত।

আরও পড়ুন: Jaya Ekadashi 2024: অতর্কিত সম্পত্তিলাভ, বিপুল অর্থপ্রাপ্তি, চাকরি ও ব্যবসায়ে অভাবনীয় সুখবর! কাদের সৌভাগ্য তুঙ্গে জয়া একাদশীতে?

মূলত, অ্যান্টি-শিপ অপারেশনের জন্য ভারতীয় নৌবাহিনীতে ব্রহ্মসের অন্তর্ভুক্তি হবে বলে জানা গিয়েছে। এই মিসাইল নিখুঁত হামলা চালানোয় অতি পটু। সব কিছু ঠিক থাকলে ফিলিপাইন্সই হবে ব্রহ্মসের প্রথম আন্তর্জাতিক ক্রেতা। ফিলিপাইন্সের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশও ব্রহ্মস নিয়ে আগ্রহ দেখিয়েছে বলে জানা গিয়েছে। ভারত এবং রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয় এই ব্রহ্মস। ২০২৫ সালের মধ্যে ৫০০ কোটি ডলারের ব্রহ্মস মিসাইল বিদেশে বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে ভারতের। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.