Severe Heatwave: 'আগুনের গোলা' উত্তরপ্রদেশ-বিহার, তীব্র গরম-তাপপ্রবাহে ১০ ভোটকর্মী সহ মৃত কমপক্ষে ২০০!

Severe Heatwave: গত ২৯ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে লখনউয়ের তাপমাত্রা। ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। দিল্লির মুঙ্গেশপুরের পারদ ছুঁয়েছে ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস। জরুরি অবস্থা জারির জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে রাজস্থান হাইকোর্ট। 

Updated By: May 31, 2024, 06:33 PM IST
Severe Heatwave: 'আগুনের গোলা' উত্তরপ্রদেশ-বিহার, তীব্র গরম-তাপপ্রবাহে ১০ ভোটকর্মী সহ মৃত কমপক্ষে ২০০!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র তাপপ্রবাহে জেরবার দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড। গরমে একদিনে ওড়িশায় প্রাণ হারিয়েছেন ১৯ জন। শুধু ওড়িশার রাউরকেল্লাতেই গরমে প্রাণ হারিয়েছেন ৭ জন। ঝাড়খণ্ডে মৃত্যু হয়েছে ৪ জনের। আর উত্তরপ্রদেশ-বিহারে অত্যধিক গরম ও তাপপ্রবাহে ২০০ লোকের মৃত্যু ঘটেছে।

গত ২৪ ঘণ্টায় বিহারে গরমে প্রাণ হারিয়েছেন মোট ১৪ জন। তারমধ্যে ১০ জন-ই ভোটকর্মী। সপ্তম ও শেষ দফার ভোট আগামিকাল। তার আগেই হিটস্ট্রোকে প্রাণ হারান ১০ জন ভোটকর্মী। যারমধ্যে ভোজপুরেই প্রাণ হারিয়েছেন ৫ ভোটকর্মী। ওদিকে রোহতাসে ৩ জন এবং কাইমুর ও ঔরঙ্গাবাদে একজন করে ভোটকর্মী প্রাণ হারিয়েছেন। গরমে বিহারে মোট প্রাণ হারিয়েছেন ৬৫ জন। বিহারের সবচেয়ে গরম বক্সারে। তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৭.১ ডিগ্রি সেলসিয়াস। 

ওদিকে উত্তরপ্রদেশেও প্রচণ্ড তাপপ্রবাহ ও গরমে প্রাণ হারিয়েছেন ১৬০ জনেরও বেশি মানুষ। সর্বাধিক ৭২ জনের মৃত্যু হয়েছে বারাণসী ও তার আশপাশের এলাকায়। বুন্দেলখণ্ড ও কানপুরে প্রাণ হারিয়েছেন ৪৭ জন। প্রচণ্ড গরমে গাজিয়াবাদে এক সদ্যোজাতের মৃত্যুরও খবর মিলেছে। গত ২৯ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে লখনউয়ের তাপমাত্রা। ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে সর্বোচ্চ তাপমাত্রা।

পরিস্থিতি খুবই উদ্বেগজনক। এই তাপপ্রবাহ পরিস্থিতিতে সারা দেশে জরুরি অবস্থা বা ন্যাশনাল ইমারজেন্সি জারির জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে রাজস্থান হাইকোর্ট। একইসঙ্গে এই পরিস্থিতি মোকাবিলায় কড়া পদক্ষেপ করার জন্যও আর্জি জানিয়েছে হাইকোর্ট। প্রসঙ্গত, ইতিমধ্যেই দিল্লির মুঙ্গেশপুরের পারদ ছুঁয়েছে ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস। এরমধ্যে নয়ডায় জল নেই, বিদ্যুৎ নেই। বিক্ষোভ দেখাচ্ছে মানুষ।

'তপ্ত কড়াই' দেশের ৮ শহর! 

মুঙ্গেশপুর, দিল্লি- ৫২.৩ ডিগ্রি

ফালোদি, রাজস্থান- ৫১ ডিগ্রি

সিরসা, হারিয়ানা- ৫০.৩ ডিগ্রি

গোয়ালিয়র, মধ্যপ্রদেশ- ৪৮ ডিগ্রি

নারেলা, দিল্লি- ৪৭.৯ ডিগ্রি

রোহতক, হরিয়ানা- ৪৭.৭ ডিগ্রি

চুরু, রাজস্থান- ৪৭.৪ ডিগ্রি

বিকানের, রাজস্থান- ৪৭ ডিগ্রি

দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস, আগামী আরও কয়েকদিন এই অসহ্য তাপপ্রবাহ সহ্য করতে হবে। প্রায় ৫ দিন ধরে এই তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন, Monsoon | Weather Update: আরও বাড়বে বৃষ্টি! রাজ্যে কি বর্ষা চলে এল? মৌসুমী বায়ু কি ঢুকে পড়েছে বাংলায়?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.