Pro-Khalistani Twitter Ban: ভারতীয় দূতাবাসে আক্রমণের জের, ব্যান হল খালিস্তানপন্থি ট্যুইটার অ্যাকাউন্ট

কানাডিয়ান কবি রুপি কৌর, কানাডার আইনপ্রণেতা জগমিত সিং এবং স্বেচ্ছাসেবী সংগঠন ইউনাইটেড শিখের ট্যুইটার অ্যাকাউন্টও ব্লক করা হয়েছে।

Updated By: Mar 21, 2023, 08:03 AM IST
Pro-Khalistani Twitter Ban: ভারতীয় দূতাবাসে আক্রমণের জের, ব্যান হল খালিস্তানপন্থি ট্যুইটার অ্যাকাউন্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে খালিস্তানপন্থী ট্যুইটার অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ করা অ্যাকাউন্টগুলোর মধ্যে কানাডার নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা জগমিত সিংয়ের ট্যুইটার অ্যাকাউন্টও রয়েছে। কানাডিয়ান কবি রুপি কৌর, স্বেচ্ছাসেবী সংগঠন ইউনাইটেড শিখস এবং কানাডার অ্যাক্টিভিস্ট গুরদীপ সিং সাহোতার ট্যুইটার অ্যাকাউন্টও ব্লক করা হয়েছে।

যখন কেউ ভারত থেকে এই ট্যুইটার অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করার চেষ্টা করবে, তখন এখানে দেখানো হবে যে একটি আইনি প্রতিক্রিয়া হিসাবে সেগুলিকে আটকে রাখা হয়েছে।

জগমিত সিংয়ের অ্যাকাউন্ট ব্লক করা গুরুত্বপূর্ণ কারণ তিনি তার ভারত বিরোধী মন্তব্যের জন্য পরিচিত। এই উন্নয়ন এমন এক সময়ে ঘটেছে যখন বাইরের দেশগুলিতে এই খালিস্তানি উপাদানগুলির আক্রমণ বেড়েছে।

রবিবার লন্ডনে ভারতীয় হাইকমিশনে ভাঙচুর চালায় খালিস্তানি সমর্থকরা। লন্ডনে ভাংচুরের পরে, খালিস্তানি সমর্থকরা সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে (এসএফও) আক্রমণ করেছে বলেও অভিযোগ। সমর্থকদের দরজা ভেঙে অফিসে ঢুকে পড়ার ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

অনলাইনে শেয়ার করা ভিজ্যুয়ালগুলিতে খালিস্তানের পতাকা হাতে বিশাল জনসমাগম দেখা গিয়েছে। এই পতাকার ডান্ডা কনস্যুলেট ভবনের কাঁচের দরজা এবং জানালা ভাঙার জন্য ব্যবহার করতেও দেখা গিয়েছে। তারা খালিস্তানপন্থী স্লোগান তোলে এবং পুলিসের তৈরি অস্থায়ী নিরাপত্তা বাধা ভেঙ্গে বাড়ির ভিতরে দুটি খালিস্তানি পতাকা স্থাপন করে।

বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা সোমবার বলেছেন যে, লন্ডনে ভারতীয় হাইকমিশনে ভাংচুরের ঘটনায় ভারত ব্রিটেনের সামনে তীব্র প্রতিবাদ শুরু করেছে।

আরও পড়ুন: Mehul Choksi: পলাতক মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ প্রত্যাহার ইন্টারপোলের....

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সফর সম্পর্কে একটি মিডিয়া ব্রিফিংয়ের সময় প্রশ্নের জবাবে বিদেশ সচিব বলেছেন যে ভারতের উদ্বেগের কথা জানাতে রবিবার ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারকে তলব করা হয়েছিল।

বিদেশ সচিব বলেন, ‘ব্রিটেনের ঘটনার বিষয়ে, আমরা ইতিমধ্যেই গতকাল সন্ধ্যায় ভারতের প্রতিক্রিয়া প্রকাশ করেছি যেখানে ব্রিটেনের ডেপুটি হাইকমিশনারকে তলব করা হয়েছিল...একটি ব্যাখ্যা দাবি করে এবং গতকাল লন্ডনে যা ঘটেছে তার অপরাধীদের গ্রেফতার এবং দ্রুত বিচার করতে বলেছি’।

তিনি আরও বলেন, ‘আমরা একটি শক্তিশালী প্রতিবাদ শুরু করেছি এবং ব্রিটেনের হাইকমিশনে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার প্রয়োজনীয়তার জন্য ব্রিটিশ কর্তৃপক্ষকে স্পষ্টভাবে ইঙ্গিত করেছি’।

রবিবার, লন্ডনে ভারতীয় হাইকমিশনের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী এবং ভারত-বিরোধী উপাদানগুলির গৃহীত পদক্ষেপের জন্য ভারতের জোরালো প্রতিবাদ জানাতে নয়াদিল্লিতে ব্রিটেনের সবথেকে সিনিয়র কূটনীতিককে তলব করা হয়েছিল।

আরও পড়ুন: Third Front: লোকসভা ভোটের আগে তৃতীয় ফ্রন্টের তোড়জোড়, দেশের ৭ মুখ্যমন্ত্রীকে বৈঠকে ডাকেন কেজরি!

বিদেশ মন্ত্রক (এমইএ) বলেছিল যে ব্রিটিশ নিরাপত্তার ‘সম্পূর্ণ অনুপস্থিতির’ জন্য ব্যাখ্যা চাওয়া হয়েছিল যা এই বিচ্ছিন্নতাবাদী এবং চরমপন্থী উপাদানগুলিকে হাই কমিশনের বাড়িতে প্রবেশ করতে দিয়েছিল।

এমইএ-র বিবৃতিতে বলা হয়েছে, ‘ভিয়েনা কনভেনশনের অধীনে ব্রিটেন সরকারের মৌলিক বাধ্যবাধকতার বিষয়ে তাকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছিল। যুক্তরাজ্যে ভারতীয় কূটনৈতিক বাড়ি এবং কর্মীদের নিরাপত্তার প্রতি ব্রিটেন সরকারের উদাসীনতা ভারত গ্রহণযোগ্য নয় বলে মনে করে’।

তাঁরা জানিয়েছে, ‘এটি প্রত্যাশিত যে ব্রিটিশ সরকার ঘটনার সঙ্গে জড়িতদের প্রত্যেককে সনাক্ত, গ্রেফতার এবং বিচারের জন্য পদক্ষেপ নেবে এবং এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করবে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.