Vaccine Indemnity: বিদেশি টিকার সঙ্গে তাল মিলিয়ে আইনি রক্ষাকবচের দাবি জানাল Serum

কী এই আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) ? জানুন বিশদে

Updated By: Jun 3, 2021, 11:01 AM IST
Vaccine Indemnity: বিদেশি টিকার সঙ্গে তাল মিলিয়ে আইনি রক্ষাকবচের দাবি জানাল Serum

নিজস্ব প্রতিবেদন: বিদেশি টিকা সংস্থাকে আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) দেওয়ার খবর চাউর হতেই এবার কোভিশিল্ডকেও আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) দেওয়ার দাবি জানাল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, কোনোরকম ক্ষতিপূরণের দায় থেকে কেন্দ্রের কাছে মুক্তির আবেদন জানিয়েছে সেরাম ইনস্টিটিউট। পাশাপাশি অন্যান্য দেশীয় টিকা উৎপাদনকারী সংস্থাকেও এই রক্ষাকবচ প্রদানের পক্ষে সওয়াল করেছে সেরাম।

আইনি ঝঞ্ঝাট এড়াতে ভারতে কোভিড টিকা পাঠানোর আগেই শর্তাবলী নির্ধারণ করেছিল ফাইজার (Pfizer)। অন্যান্য দেশের মতোই ভারতেও ফাইজার ও মডার্নাকে (Moderna) আইনি রক্ষাকবচ প্রদানের পরিকল্পনা চলছে বলে গতকালই সামনে আসে খবর। সূত্র উল্লেখ করে এএনআই জানায় সে কথা। এরপরই সংবাদসংস্থার তরফে ফের টুইটে উল্লেখ করা হয়, অপ্রকাশিত এক সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে, 'শুধু সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া নয়, যদি বিদেশি সংস্থাগুলিকে আইনি রক্ষাকবচ প্রদান করা হয়, তাহলে সব (ভারতীয়) টিকা প্রস্তুতকারী সংস্থারও সেই সুযোগ পাওয়া উচিত।' ঘটনাক্রমে এরপরই সেরামও সেই তালিকায় স্থান পেতে আবেদন করতে চলেছে।

কী এই আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) ?

টিকার ক্ষেত্রে আইনি রক্ষাকবচ হল ক্ষতিপূরণের দায় থেকে মুক্তি। অর্থাৎ, কোনো গ্রাহক যদি টিকা নিয়ে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন এবং টিকা নির্মাতা সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে চান তবে কোম্পানির কোনো দায় থাকবে না। অভিযোগকারীকে ক্ষতিপূরণ দেবে সরকার।

যদিও বিশেষজ্ঞদের একাংশের মত, আগেই বিদেশি সংস্থাগুলির সঙ্গে চুক্তি না করায় দেশীয় সংস্থাগুলির ক্ষোভের শিকার হচ্ছে কেন্দ্রীয় সরকার। যদিও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের (আইসিএমআর) প্রাক্তন প্রধান নির্মল গঙ্গোপাধ্যায় এএনআইকে জানিয়েছেন, ভারতের টিকাকরণের ইতিহাসে কখনও কোনও সংস্থাকে আইনি রক্ষাকবচ দেওয়া হয়নি। কখনও কোনও সরকার সেই কাজ করেনি।

আরও পড়ুন: ৯৮ দিন স্থায়ী হতে পারে করোনার তৃতীয় ঢেউ, বলছে SBI-এর রিপোর্ট

আরও পড়ুন: ভারতে পুরুষদের তুলনায় মহিলাদের টিকা নেওয়ার হার কম, বলছে সমীক্ষা
 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.