SCO Summit: বিলাওয়াল ভুট্টোর সামনেই সন্ত্রাস নিয়ে হুঁশিয়ারি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের

SCO Summit 2023: ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর বিলাওয়াল ভুট্টোর সামনে এসসিও বৈঠকে সন্ত্রাসবাদ এবং সীমান্ত সন্ত্রাসের প্রসঙ্গ উত্থাপন করেছিলেন এবং বলেছিলেন যে সন্ত্রাস বন্ধ করা আমাদের অগ্রাধিকার।

Updated By: May 5, 2023, 12:30 PM IST
SCO Summit: বিলাওয়াল ভুট্টোর সামনেই সন্ত্রাস নিয়ে হুঁশিয়ারি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোয়ায় শুরু হয়েছে SCO সভা। চিন ও পাকিস্তানসহ আটটি দেশ এই বৈঠকে উপস্থিত রয়েছে। বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর সন্ত্রাসের বিষয়ে বক্তব্য রেখেছেন। জয়শঙ্কর আরও বলেন, সন্ত্রাস যেকোনও উপায়ে বন্ধ করতে হবে। এই সময়ে করোনার পাশপাশি সন্ত্রাস একটা বড় ব্যাপার। সীমান্ত সন্ত্রাস একটি বড় সমস্যা। একে যেকোনও পদ্ধতিতে বন্ধ করা উচিত। আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানের পাশাপাশি সন্ত্রাস ও মাদক ব্যবসা বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, সন্ত্রাসবাদ ও সীমান্ত সন্ত্রাসের কোনও যৌক্তিকতা থাকতে পারে না। সন্ত্রাসবাদ মোকাবিলা এসসিও-এর অন্যতম প্রধান কাজ।

আরও পড়ুন: Pakistan Attack: স্কুলে ঢুকে ৭ শিক্ষককে গুলি করে খুন!

ইংরেজিকে তৃতীয় সরকারি ভাষা করার উপর জোর দেওয়া হয়েছে

SCO চেয়ার হিসাবে, আমরা SCO পর্যবেক্ষক এবং ডায়লগ অংশীদারদের ১৪টিরও বেশি সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়ে তাদের সঙ্গে একটি অভূতপূর্ব মেলামেশার সূচনা করেছি। এর পাশাপাশি এসসিও-তে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে ইংরেজিকে এসসিও-র তৃতীয় সরকারী ভাষা করা উচিত।

এসসিও শীর্ষ সম্মেলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়

এস. জয়শঙ্কর বলেছেন যে এসসিওর সংস্কার ও আধুনিকীকরণের প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যে একটি বিশেষ বিষয়ও রয়েছে যে সমস্ত বিদেশমন্ত্রীদের স্বাগত জানানোর সময় এস. জয়শঙ্কর করমর্দনের পরিবর্তে নমস্কার করেছেন।

আরও পড়ুন: Child Marriage: ভয়ংকর! ইউনিসেফে'র রিপোর্ট বলছে, বাল্যবিবাহে দক্ষিণ এশিয়ায় শীর্ষে এই দেশ...

বিদেশমন্ত্রী এই কথা বলেন

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে SCO-র ভারতের প্রথম সভাপতিত্বে আপনাদের আতিথেয়তা করতে পেরে আমি আনন্দিত। এসসিও-র আমাদের সভাপতিত্বে, আমরা ১৫টি মন্ত্রী পর্যায়ের সভা সহ ১০০ টিরও বেশি সভা এবং ইভেন্ট সফলভাবে সমাপ্ত করেছি। ভারত বহুপাক্ষিক সহযোগিতার বিকাশ এবং SCO-তে শান্তি ও স্থিতিশীলতার উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.