ব্যক্তিস্বার্থে আধার কার্ডের ব্যবহার নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?

আধার কার্ডের জন্য ভারতীয় নাগরিকদের নথিভুক্ত করা তথ্যের গোপনীয়তা কতটা? ব্যাক্তিস্বার্থে কীভাবে আধার কার্ড ব্যবহার করবেন ভারতীয় নাগরিকরা? আধার নিয়ে জনস্বার্থ মামলার শুনানির আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। জনস্বার্থ বিষয়ক মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিল ব্যাক্তিস্বার্থে আধারের ব্যবহার নিয়ে কোনও মত দেবে না সর্বোচ্চ আদালত। এ বিষয়ে কোনও মত কিংবা নির্দেশ দেওয়ার থাকলে তা দেবে সংবিধানিক বেঞ্চই। 

Updated By: Jan 5, 2017, 01:50 PM IST
ব্যক্তিস্বার্থে আধার কার্ডের ব্যবহার নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?

ওয়েব ডেস্ক: আধার কার্ডের জন্য ভারতীয় নাগরিকদের নথিভুক্ত করা তথ্যের গোপনীয়তা কতটা? ব্যাক্তিস্বার্থে কীভাবে আধার কার্ড ব্যবহার করবেন ভারতীয় নাগরিকরা? আধার নিয়ে জনস্বার্থ মামলার শুনানির আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। জনস্বার্থ বিষয়ক মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিল ব্যাক্তিস্বার্থে আধারের ব্যবহার নিয়ে কোনও মত দেবে না সর্বোচ্চ আদালত। এ বিষয়ে কোনও মত কিংবা নির্দেশ দেওয়ার থাকলে তা দেবে সংবিধানিক বেঞ্চই। 

 

উল্লেখ্য পুরনো বছরের (২০১৬) অক্টোবর মাসে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছিল- ১০০ দিনের কাজ, জন ধন অ্যাকাউন্ট, পেনশন এবং প্রভিডেন্ট ফান্ড এইসব সরকারি ক্ষেত্রেই আধার কার্ড ব্যবহার করতে পারবে ভারতীয় নাগরিকরা। ভারতের সর্বোচ্চ আদালতের এই ঘোষণার পরই আধার কার্ডকে আরও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করার আর্জি জানায় কেন্দ্রীয় সরকার।    
   

 

.