সুপ্রিম রায়ে স্বস্তি, সবক্ষেত্রে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বেড়ে ৩১ মার্চ

আদালত তার নির্দেশে উল্লেখ করেছে, এখনও দেশের প্রতিটি মানুষের কাছে আধার নেই। মূলত সেই পরিকাঠামোগত অভাবের কারণেই বাড়ানো হচ্ছে আধার সংযুক্তিকরণের সময়সীমা।

Updated By: Dec 15, 2017, 11:41 AM IST
সুপ্রিম রায়ে স্বস্তি, সবক্ষেত্রে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বেড়ে ৩১ মার্চ

নিজস্ব প্রতিবেদন : আধার সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের আর্জি মেনে সব ক্ষেত্রেই আধার সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করল দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এদিন অন্তর্বর্তী রায়ে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করল। তবে আধার গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ করছে কিনা, সেই বিষয়ে চূড়ান্ত রায় ১৭ জানুয়ারিতে।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নাম্বার, প্যান কার্ড-সহ সর্বক্ষেত্রে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বেড়ে হল ৩১ মার্চ। এর আগে মোবাইল নাম্বারের সঙ্গে আধার লিঙ্কিংয়ের সময়সীমা ছিল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রসঙ্গত দিন কয়েক আগেই প্যান ও সামাজিক বিভিন্ন প্রকল্পের ক্ষেত্রে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। একইসঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিংয়ের সময়সীমাও ৩১ ডিসেম্বর থেকে বাড়ানোর কথা জানিয়েছিল অর্থ মন্ত্রক। তবে ঠিক কত দিন পর্যন্ত এই সময়সীমা বাড়ানো হবে, সে কথা তখন সুনির্দিষ্টভাবে কেন্দ্রের তরফে জানানো হয়নি। উল্লেখ্য, বুধবারই শীর্ষ আদালতের কাছে সবক্ষেত্রেই আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করার প্রস্তাব রাখে কেন্দ্র। আজ সেই প্রস্তাবেই মিলল সুপ্রিম সম্মতি।

আরও পড়ুন, অভিযুক্ত জনপ্রতিনিধিদের বিচারে ১ নার্চের মধ্যে বিশেষ আদালতগুলিকে কাজ শুরুর সুপ্রিম নির্দেশ

আদালত তার নির্দেশে উল্লেখ করেছে, এখনও দেশের প্রতিটি মানুষের কাছে আধার নেই। মূলত সেই পরিকাঠামোগত অভাবের কারণেই বাড়ানো হচ্ছে আধার সংযুক্তিকরণের সময়সীমা। যদিও আজকের এই অন্তর্বর্তী রায় আধারের সাংবিধানিক বৈধতা সংক্রান্ত প্রশ্নের নিষ্পত্তি করছে না। সবক্ষেত্রে আধার সংযুক্তিকরণের মাধ্যমে সত্যিই কোনও ব্যক্তির গোপনীয়তার অধিকার খর্ব হচ্ছে কিনা, সেই বিষয়ে আদালত তার চূড়ান্ত পর্যবেক্ষণ জানাবে ১৭ জানুয়ারি।

.