স্টেট ব্যাঙ্কের নতুন নিয়ম, অবশ্যই জানুন

নতুন নিয়ম জারি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআই-এর ক্রেডিট কার্ড-এর নিয়ন্ত্রক সংস্থা ‘এসবিআই কার্ড’ চেক-এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল। এসবিআই কার্ডের ওয়েবসাইটের একটি ঘোষণা অনুযায়ী, ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এই নিয়মের অধীনে চেক-এর মাধ্যমে কার্ডের পেমেন্টের সময়ে কয়েকটি বিশেষ ক্ষেত্রে জরিমানা দিতে হবে। কিন্তু কী বলা হচ্ছে এই নিয়মে?

Updated By: Apr 18, 2017, 08:28 PM IST
স্টেট ব্যাঙ্কের নতুন নিয়ম, অবশ্যই জানুন

ওয়েব ডেস্ক: নতুন নিয়ম জারি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআই-এর ক্রেডিট কার্ড-এর নিয়ন্ত্রক সংস্থা ‘এসবিআই কার্ড’ চেক-এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল। এসবিআই কার্ডের ওয়েবসাইটের একটি ঘোষণা অনুযায়ী, ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এই নিয়মের অধীনে চেক-এর মাধ্যমে কার্ডের পেমেন্টের সময়ে কয়েকটি বিশেষ ক্ষেত্রে জরিমানা দিতে হবে। কিন্তু কী বলা হচ্ছে এই নিয়মে?

নতুন নিয়মে কী কী রয়েছে দেখে নিন-

১. ১ এপ্রিল ২০১৭ থেকে এই নিয়ম লাগু হবে।
২. ২০০০-এর চেয়ে কম টাকা যদি চেক-এর মাধ্যমে দেওয়া হয়, তা হলে অতিরিক্ত ১০০ টাকা দিতে হবে। 
৩. তবে পেমেন্টের ক্ষেত্রে যদি এসবিআই-এর চেক ব্যবহার করা হয়, তা হলে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না।
৪. ২০০০-এর বেশি অঙ্কের টাকা চেক-এর মাধ্যমে দেওয়া হলে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না।

কিন্তু কী কারণে এই নিয়ম?

এসবিআই কার্ডের এমডি এবং সিইও বিজয় জাসুজা সংবাদমাধ্যমের সঙ্গে কথা প্রসঙ্গে বলেন, ব্যাঙ্কের ড্রপ বক্সে প্রচুর এমন চেক জমা পড়ছে যেগুলোতে পেমেন্টের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। তার ফলে লেট ফাইনের দায় এসে পড়ছে ব্যাঙ্ক কর্তৃপক্ষের উপরে। এই দায় থেকে মুক্তি পেতেই জরিমানার নতুন নিয়ম চালু করা হচ্ছে। 

.