Russia Ukraine war: 'নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে', সাহায্যের করুণ আর্তি বাঙ্কারে লুকিয়ে থাকা দুই ভারতীয় কন্যার

আবছা আলোকিত বাঙ্কারের ভিতর থেকে ভিডিও, যেখানে অনেকেই লুকিয়ে আছে, কর্ণাটকের ব্যাঙ্গালোরের দুই পড়ুয়া। 

Updated By: Feb 26, 2022, 04:17 PM IST
Russia Ukraine war: 'নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে', সাহায্যের করুণ আর্তি বাঙ্কারে লুকিয়ে থাকা দুই ভারতীয় কন্যার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধ আবহে ইউক্রেনে যুদ্ধে আটকে বহু ভারতীয়। ইতিমধ্যেই তাদের ফেরাতে তৎপর দেশ। এরমধ্যেই শনিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী ইউক্রেনে আটকে পড়া দুঃস্থ ভারতীয় ছাত্রদের একটি ভিডিও শেয়ার করেছেন। টুইটারে গান্ধী কেন্দ্রীয় সরকারকে জরুরী স্থানান্তর কার্যকর করার অনুরোধ জানিয়েছেন।

শুক্রবারই বাঙ্কারে আশ্রয় নেওয়া পড়ুয়াদের ভিডিও সামনে আসার পরই আতঙ্ক বেড়েছে। আবছা আলোকিত বাঙ্কারের ভিতর থেকে ভিডিও, যেখানে অনেকেই লুকিয়ে আছে, কর্ণাটকের ব্যাঙ্গালোরের দুই পড়ুয়া ইউক্রেনের ভারতীয় দূতাবাসের কাছে তাদের উদ্ধারের জন্য আবেদন করছেন। তাদের দাবি যে ভারতীয় কর্মকর্তাদের কাছ থেকে কোনো সাহায্য আসছে না।

একজন শিক্ষার্থী, যে নিজেকে ব্যাঙ্গালোরের মেঘনা বলে পরিচয় দিয়েছেন, বলছেন যে দেশের সমস্ত অংশে ভারতীয়রা খাবার, জল বা এমনকি সঠিক বায়ুচলাচল ছাড়াই ২৪ ঘন্টারও বেশি সময় ধরে বাঙ্কারে আটকা পড়েছে। সেই পড়ুয়াকে বলতে শোনা গেল, “আমাদের জন্য কোনও বিশেষ ফ্লাইট রাখা হয়নি। আমরা এই বাঙ্কারে থাকছি। এটা আমাদের জন্য সত্যিই কঠিন।  যত তাড়াতাড়ি সম্ভব সাহায্য পাঠাতে অনুরোধ করছি।''

আরও পড়ুন, Russia-Ukraine War: আটকাতে হবে রাশিয়াকে, মৃত্যু নিশ্চিত জেনেও একাই ব্রিজ ওড়ালেন Vitaliy

ভিডিও ফুটেজে আরও অনেক ভারতীয় ছাত্রকে অন্ধকার বাঙ্কারে ঘুরতে দেখা গিয়েছে। অন্যদিকে, শনিবার সীমান্ত চেকপোস্টের দিকে যাওয়ার পরিস্থিতি তৈরি হলেও যেন তাঁরা এই বিষয়টি নিয়ে অবশ্যই দূতাবাসের আধিকারিকদের জানান। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের এমনটাই নির্দেশ দিল ভারতীয় দূতাবাস।

ইউক্রেনের কিয়েভের ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে বলেছে, "সমস্ত ভারতীয় নাগরিকদের সীমান্ত পোস্টে ভারত সরকারের আধিকারিকদের এবং কিয়েভের ভারতীয় দূতাবাসের জরুরি নম্বরগুলির সঙ্গে পূর্বে সমন্বয় ছাড়া সীমান্ত পোস্টগুলির কোনওটিতে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.