Love Jihad: ধর্মান্তর বিরোধী আইনের দাবি, মুম্বইয়ে 'লভ জিহাদ' বিরোধী মিছিলে VHP-RSS

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS), বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদ (VHP) এর মতো ডানপন্থী সংগঠনের নেতা ও কর্মীরা এই মিছিলে যোগ দেন। মিছিলের অংশগ্রহণকারীরা ‘লাভ জিহাদ’ এর বিরুদ্ধে স্লোগান দেয় এবং ধর্মান্তর বিরোধী আইন এবং ধর্মের নামে জমি দখলের বিরুদ্ধে দমনের দাবি জানায়।

Updated By: Jan 30, 2023, 08:39 AM IST
Love Jihad: ধর্মান্তর বিরোধী আইনের দাবি, মুম্বইয়ে 'লভ জিহাদ' বিরোধী মিছিলে VHP-RSS

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডানপন্থী সংগঠনের কর্মীরা রবিবার 'লভ জিহাদের' বিরুদ্ধে মুম্বইতে একটি বিশাল সমাবেশ করেছে এবং ধর্মান্তর বিরোধী আইন এবং ধর্মের নামে জমি দখলের বিরুদ্ধে সরকারি হস্তক্ষেপ দাবি করেছে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS), বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদ (VHP) এর মতো ডানপন্থী সংগঠনের নেতা ও কর্মীরা এই মিছিলে যোগ দেন।

সকল হিন্দু সমাজ আয়োজিত হিন্দু জন আক্রোশ মোর্চা মধ্য মুম্বইয়ের দাদারের শিবাজি পার্ক থেকে শুরু হয়েছিল এবং চার কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করে পারেলের কামগার ময়দানে শেষ হয়েছিল।

মিছিলের অংশগ্রহণকারীরা ‘লাভ জিহাদ’ এর বিরুদ্ধে স্লোগান দেয় এবং ধর্মান্তর বিরোধী আইন এবং ধর্মের নামে জমি দখলের বিরুদ্ধে দমনের দাবি জানায়।

আরও পড়ুন: South Africa to Send Cheetahs to India: আগামী দশ বছর ধরে আফ্রিকা থেকে ভারতে উড়ে আসবে চিতা! কেন জানেন?

ভারতীয় জনতা পার্টি (BJP) এবং মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবসেনা গোষ্ঠীর বেশ কয়েকজন নেতা ও বিধায়কও এই মিছিলে অংশ নেন।

যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মিছিলের রুটে পুলিস মোতায়েন করা হয়।

‘লভ জিহাদ’ হল এমন একটি শব্দ যা প্রায়ই ডানপন্থী সংগঠনের বিভিন্ন কর্মীরা ব্যবহার করে। হিন্দু মহিলাদেরকে বিয়ের মাধ্যমে ধর্মান্তরিত করার জন্য মুসলিম পুরুষদের প্রলুব্ধ করার চক্রান্তের অভিযোগকে বলা হয় লাভ জিহাদ।

আরও পড়ুন: Odisha: শেষরক্ষা হল না, প্রয়াত ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস

মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ গত ডিসেম্বরে বলেন যে সরকার অন্যান্য রাজ্যের তৈরি করা ‘লভ জিহাদ’ সম্পর্কিত আইনগুলি সম্পর্কে পড়াশুনা করবে এবং উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

তিনি শ্রদ্ধা ওয়াকার মামলার বিষয়ে আইনসভায় একটি ‘অনুভূতির’ কথাও বলেছিলেন যে রাজ্যে ‘লভ জিহাদ’ এর দৃষ্টান্ত বৃহত্তর পরিস্থিতিতে দেখা যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.