৪৫ বছরের রেকর্ড ভেঙেছে বেকারত্বের হার! কেন্দ্রীয় সংস্থার এই রিপোর্ট উড়িয়ে দিল নীতি আয়োগ

অভিযোগের মোকাবিলায় বৃহস্পতিবার বিকেলে আসরে নামেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার

Updated By: Jan 31, 2019, 08:41 PM IST
৪৫ বছরের রেকর্ড ভেঙেছে বেকারত্বের হার! কেন্দ্রীয় সংস্থার এই রিপোর্ট উড়িয়ে দিল নীতি আয়োগ

নিজস্ব প্রতিবেদন: গত ৪৫ বছরে দেশে বেকারত্বের হার এতটা বাড়েনি। ন্যাশনাল স্যাম্পেল সার্ভের একটি ফাঁস হওয়া রিপোর্ট প্রবল চাপে ফেলে দিয়েছিল সরকারকে। সেই খবরের সত্যাতা নিয়ে তাদের অবস্থান জানিয়ে দিল নীতি আয়োগ।

আরও পড়ুন-অতিরিক্ত টাকা দিয়েই দেখতে হবে পে চ্যানেল, ট্রাইয়ের বিজ্ঞপ্তি কার্যকর আজ রাত থেকেই

এমন এক গুরুতর অভিযোগের মোকাবিলায় বৃহস্পতিবার বিকেলে আসরে নামেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। এদিন তিন সাংবাদিক সম্মলেন করে জানান, ২০১৭-১৮ সালে দেশে বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে বলে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তার কোনও ভিত্তি নেই।

রাজীব কুমার বলেন, দেশে কর্মসংস্থান নিয়ে ওই রিপোর্ট প্রকাশই করেনি সরকার। কারণ তা এখনও তৈরি হচ্ছে। রিপোর্ট তৈরি হলে তা প্রকাশ করা হবে। প্রসঙ্গত ন্যাশনাল স্যাম্পেল সার্ভের রিপোর্টে বলা হয়েছে ২০১৭-১৮ সালে দেশে বেকারত্বের হার ছিল ৬.১ শতাংশ যা গত ৪৫ বছরে একটি রেকর্ড। রাজীব কুমার বলেন, সংবাদমাধ্যমের রিপোর্টে যে পরিসংখ্যান দেওয়া হয়েছে তার সঙ্গে সরকার যে ডেটা সংগ্রহ করেছে তার পদ্ধতিগত তফাত রয়েছে। ফলে দুটি রিপোর্ট তৈরির পদ্ধতিগত তফাত রয়েছে তাই তাদের মধ্যে তুলনা করা যায় না।

আরও পড়ুন-পুরসভা-পঞ্চায়েত কর্মী, শিক্ষক-শিক্ষিকাদের পিএফ-ও এবার অনলাইনে

নীতি আয়োগের বক্তব্যকে সমর্থন করে সংস্থার সিইও অমিতাভ কান্ত বলেন, আমরা বেকারত্ব সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করি প্রতি ৩ মাস অন্তর। ফলে কোনও সিদ্ধান্তে আসতে গেল বছরের চারটের কোয়ার্টারের হিসেব একসঙ্গে বিশ্লেষণ করতে হবে।

.